কামরুল হাসান ॥ ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এই প্রতিপাদ্যকে ধারণ করে মুজিব শতবর্ষ উপলক্ষে শায়েস্তাগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন ৫৮ জন ভূমিহীন-গৃহহীন ব্যক্তি। শুধু ঘরই নয়, নির্মিত ঘরের দুই শতক ভূমি তাদের নামে দলিল করে দেওয়া হবে বলে জানালেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিনহাজুল ইসলাম।
সূত্র জানায়, উপজেলার ব্রাহ্মণডুরা ইউনিয়নের বাঘমারা গ্রামে সরকারি খাস জমিতে ১৫টি পরিবারের জন্য এবং শায়েস্তাগঞ্জ সদর ইউনিয়নের লাদিয়া গ্রামে ১৭টি পরিবারের জন্য নির্মিত হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ভূমিহীন ও গৃহহীনদের জন্য পাকা ঘর। ৫৮টি ঘরের মধ্যে ৫৫টি হচ্ছে সরকারি খরচে, একটি হচ্ছে জেলা প্রশাসকের মাধ্যমে, একটি উপজেলা চেয়ারম্যানের মাধ্যমে ও একটি হচ্ছে হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে।
সরজমিনে দেখা যায়, প্রতিটি ঘরে সামনের বারান্দাসহ দুইটি বেড রুম, একটি কিচেন রুম ও একটি বাথরুম রয়েছে এবং বিশুদ্ধ খাবার পানির জন্য ব্যবস্থা করা হচ্ছে গভীর নলকূপ। এসব সুবিধায় অতিদরিদ্র একটি পরিবার সুন্দরভাবে বসবাস করতে পারবে। নির্মাণাধীন ঘরের ৭০ ভাগ কাজ প্রায় শেষের দিকে।
উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় সূত্রে জানা গেছে, ২৯৭ জন ভূমিহীন-গৃহহীনদের নামের তালিকা করে ৫৮ জন ব্যক্তির চূড়ান্ত তালিকা করা হয়েছে। এর মধ্য থেকে প্রাথমিক অবস্থায় ৩০ জনের জন্য গৃহনির্মাণের বরাদ্দ রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিনহাজুল ইসলাম বলেন, আগামী জানুয়ারী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর উদ্বোধন করবেন। এর পরই উপকারভোগীদের কাছে ঘর সহ ভূমি হস্তান্তর করা হবে এবং অন্যদের ঘরও পর্যায়ক্রমে নির্মাণ করে দেওয়া হবে। তিনি জানান- প্রতিটি ঘর নির্মাণের জন্য সরকারের খরচ হচ্ছে ১ লাখ ৭৫ হাজার টাকা।