আজমিরীগঞ্জ প্রতিনিধি ॥ হবিগঞ্জের আজমিরীগঞ্জে বহু অপকর্মের হোতা ডাকাত আলী ইসলাম এবং তার সহযোগী মোশারফকে (৩২) গ্রেফতার করেছে আজমিরীগঞ্জ থানা পুলিশ। এ সময় আলীর আরো দুই সহযোগী পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। আটক আলী ইসলাম নেত্রকোনা জেলার খালিয়াজুড়ি থানার পাঁচহাটের মৃত হাফিজ উদ্দিনের ছেলে এবং মোশাররফ কিশোরগঞ্জ জেলার মিটামইন থানার খৈশর গ্রামের আস্কর আলীর ছেলে।
সূত্র জানায়, বিগত কয়েকদিন পূর্বে ডাকাত আলী ইসলাম ইটনা থানার চৌভাঙ্গা ইউনিয়নের কমলভোগ গ্রামের নুরুল ইসলামের ছেলে সাইফুল ইসলামের ছোট ভাইয়ের কাছে নিজেকে বড় গৃহস্তের সন্তান পরিচয় দেয় এবং নিজেরা কৃষি কাজ আর করবে না বলে নিজেদের ব্যবহৃত চাষের মেশিনারীজ বিক্রির প্রস্তাব দিয়ে নিজের মোবাইল নাম্বার দিয়ে আসে। এই সূত্র ধরে সাইফুল ইসলাম শুক্রবার (২৭ নভেম্বর) রাতে ডাকাত আলী ইসলামের মোবাইল ফোনে মেশিনারীজ ২৫ টাকা কেজি দরে কিনতে দাম নির্ধারণ করেন। এর প্রেক্ষিতে শনিবার (২৮ নভেম্বর) সকালে সাইফুল এবং তার বন্ধু ইটনা থানার চৌভাঙ্গা ইউনিয়নের মৃত চাঁন মিয়ার ছেলে ফারুক মিয়াকে সাথে নিয়ে আজমিরীগঞ্জের উদ্দেশ্যে রওনা দিয়ে দুপুরের দিকে আজমিরীগঞ্জে পৌছান। এ সময় পুর্ব থেকে ওৎ পেতে থাকা ডাকাত আলী এবং তার ৩ সহযোগী সাইফুল এবং ফারুক মিয়াকে তাদের নৌকায় উঠিয়ে নদী পথে আজমিরীগঞ্জের উজানে রওনা হয়। পথিমধ্যে আজমিরীগঞ্জের নয়া নগর সংলগ্ন পৌছামাত্র ডাকাত আলী সাইফুলের কাছে টাকা দাবি করলে বেকে বসেন সাইফুল। সাইফুল বলেন মাল ওজন না করে তিনি টাকা দিবেন না। বিভিন্ন কৌশলে ব্যর্থ হয়ে ডাকাত আলী ব্যাগ থেকে পিস্তল বের করে সাইফুলের কপালে ঠেকিয়ে হত্যার হুমকি দেন। তখন আলীর অপর দুই সহযোগী সাইফুল এবং ফারুকের গলায় চাকু ঠেকিয়ে তাদের সাথে থাকা ৮৫ হাজার ৫শত টাকা ছিনিয়ে নেয় এবং সাইফুল ও ফারুককে বেধড়ক মারপিট করে। এর এক পর্যায়ে ডাকাত আলী এবং তার সহযোগীরা নৌকা পাড়ে ভিড়িয়ে সাইফুল ও ফারুককে নামিয়ে দেয়।
তখন সাইফুল নদী পাড়ের কৃষি জমিতে কাজ করা কয়েকজন কৃষককে ঘটনাটি জানান। তারা ডাকাত আলীকে ধাওয়া করে আটক করে। খবর পেয়ে এসআই জয়ন্ত কুমার তালুকদার ডাকাত আলীকে আটক করে থানায় নিয়ে আসেন। অপরদিকে আলীর সহযোগী মোশাররফ নৌকা নিয়ে পালানোর সময় কাকাইলছেও নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ আওলাদ হোসেন ধাওয়া করে নৌকা সহ মোশারফকে আটক করেন। এ সময় ডাকাত আলীর অপর দুই সহযোগী পালিয়ে যায়।
এদিকে ডাকাত আলী গ্রেফতারের পর তার অপকর্মের শিকার অনেক ভুক্তভোগী মুখ খুলতে শুরু করেছেন। আটক ডাকাত আলী ইসলাম বিভিন্ন সময়ে একই কায়দায় মানুষের সাথে প্রতারণা করে পালিয়ে যায়। এমনকি দীর্ঘদিন যাবত দেশের বিভিন্ন জেলায়ও এমন কর্মকান্ড করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে গা ঢাকা দিয়ে পালিয়ে বেড়াচ্ছিলো।
এ বিষয়ে আজমিরীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোশারফ হোসেন তরফদার আটকের বিষয়টি নিশ্চিত করে বলেন, এ বিষয়ে ঘটনার শিকার ভুক্তভোগী বাদী হয়ে মামলার প্রস্তুতি নিচ্ছেন।