হবিগঞ্জে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু আতঙ্ক

এসএম সুরুজ আলী ॥ ঢাকা গিয়ে ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়েছেন হবিগঞ্জের বেশ কয়েকজন। ইতোমধ্যে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ জন। এর মাঝে ১ জনকে সিলেট প্রেরণ করা হয়েছে। এ অবস্থায় মানুষের মাঝে ডেঙ্গু আতংক ছড়িয়ে পড়েছে। তবে হবিগঞ্জে থেকে এখনও ডেঙ্গু জ¦রে কেউই আক্রান্ত হননি বলে জানিয়েছেন চিকিৎসক।
সম্প্রতি ঢাকায় এডিস মশার উৎপাত মারাত্মকভাবে বেড়েছে। এসব মশার কামড়ে প্রতিদিন ডেঙ্গু জ¦রে আক্রান্ত হচ্ছেন অসংখ্য মানুষ। মারা যাচ্ছেন অনেকেই। ইতিমধ্যে চিকিৎসকসহ মারা গেছে বিভিন্ন পেশার মানুষ। হবিগঞ্জের সিভিল সার্জনও এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। ঢাকা অবস্থানরত হবিগঞ্জের অসংখ্য মানুষ ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়েছেন। গত দু’দিনে ডেঙ্গু জ¦রে আক্রান্ত ৩ জন সদর আধুনিক হাসপাতালে ভর্তি হয়েছেন। তারা হচ্ছেন লাখাই উপজেলার মুড়িয়াউক গ্রামের এমরান মিয়ার ছেলে ইমন (১৮), শায়েস্তাগঞ্জের কদমতলী গ্রামের মুকসুদ মিয়া ছেলে জালাল উদ্দিন (১৮) ও ব্রাহ্মণবাড়িয়া জেলার নাছিরনগর উপজেলার খান্দুরা গ্রামের ইউসুফ মিয়া। এর মাঝে ইউসুফ মিয়াকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তিকৃত রোগীদের বেডের মধ্যে মশারীর ভিতরে রাখা হয়েছে। যথাসময়ে তাদের সেবা দিচ্ছেন চিকিৎসক। গতকাল হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে গিয়ে ডেঙ্গু জ¦রে আক্রান্ত ইমনের সাথে কথা বললে তিনি জানান, তারা দীর্ঘদিন ধরে ঢাকা পান্থপথ এলাকায় বসবাস করছেন। বুধবার রাতে তার শরীরে প্রচন্ড জ¦র আসে। এই জ¦র নিয়ে তিনি বাড়িতে আসেন। এ অবস্থায় বৃহস্পতিবার তাকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপতালে নিয়ে আসলে কর্মরত চিকিৎসক শরীরের রক্ত পরীক্ষাসহ অন্যান্য মেডিকেল টেস্ট করে ডেঙ্গু নিশ্চিত হন।
ডেঙ্গু জ¦রে আক্রান্ত জালাল উদ্দিন জানান, বিশ^বিদ্যালয়ে ভর্তির জন্য ঢাকা কদমতলী এলাকায় একটি মেসে থেকে কোচিং করছিলেন। এ অবস্থায় শুক্রবার ডেঙ্গু জ¦রে আক্রান্ত হন তিনি। তিনি দু’দফা মেডিকেল টেস্ট করার পর তার ডেঙ্গু নিশ্চিত করেন চিকিৎসকরা। তবে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ডেঙ্গু জ¦রের সঠিক চিকিৎসা ডাক্তাররা দিতে পারছেন না বলে তিনি জানান।
এ ব্যাপারে হবিগঞ্জ জেলা সদর আধুনিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মিঠুন রায় জানান, ডেঙ্গুর এডিস মশা ভাল পানিতে জন্মে। খারাপ পানির ময়লা আবর্জনা থেকে ডেঙ্গুর জীবানুবাহী এডিস মশা জন্মায় না। ডাবে জমে থাকা পানি থেকেও এডিস মশাার জন্ম হয়। সেইগুলো পরিস্কার পরিচ্ছিন্ন রাখাসহ ডেঙ্গু আক্রান্ত হলে তাৎক্ষণিক চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ৩ দিনের অধিক জ¦র হলেই ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করার পরামর্শ দেন তিনি। তিনি বলেন, ঢাকা থেকে আক্রান্ত হয়ে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে এসে ৩ রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ১ জনকে সিলেটে রেফার করা হয়েছে। এসব রোগীদের সরকারের নিয়ম মেনে চিকিৎসা সেবা দিয়ে আসছি। আর যেসব রোগীর অবস্থা ভাল না তাদের সিলেটে রেফার করা হচ্ছে। তবে হবিগঞ্জ জেলা থেকে এখনও ডেঙ্গু জ¦রে কেউই আক্রান্ত হননি। এ ব্যাপারে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে ডেঙ্গু জ¦রে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানান এবং নিজেদের চারপাশ পরিচ্ছন্ন রাখলে এবং সচেতন থাকলে এডিস মশার আক্রমণ থেকে নিজেদেরকে রক্ষা করা সম্ভব হবে।