আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর ও চন্ডিছড়া চা বাগান এলাকা থেকে ১৩২টি অতিথি পাখিসহ ৩ শিকারিকে আটক করেছে বনবিভাগ। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় পাখিগুলো শিকার করে নিয়ে যাওয়ার সময় আমতলী এলাকা থেকে বনবিভাগের লোকজন তাদের আটক করে। পরে ভ্রাম্যমান আদাতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকার কমিশানর (ভূমি) মিল্টন চন্দ্র পাল ৩ জনকে বন্যপ্রাণী আইনে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন।
পাখিদের মধ্যে রয়েছে শালিক, কাঠটুকরা, বুলবুল, দোয়েল, ভিমরাজ ইত্যাদি। এসব পাখি শিকারের পর জবাই করে কলসিতে করে নিয়ে যেতে চেয়েছিল শিকারিরা। ভ্রাম্যমান আদালতের নির্দেশে পাখিগুলো গর্ত করে পুতে ফেলা হয়েছে।
মঙ্গলবার সকালে সাতছড়ি জাতীয় উদ্যানের পাশে উপজেলার চান্দপুর ও চন্ডিছড়া চা বাগানের বিভিন্ন স্থান থেকে একদল শিকারী ফাঁদ পেতে ১৩২টি বিভিন্ন প্রজাতির অতিথি পাখি শিকার করে। সকাল ১০টার দিকে পাখিগুলো নিয়ে যাওয়ার সময় গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে সাতছড়ি জাতীয় উদ্যানের বিট কর্মকর্তা মাহমুদ হোসেনের নেতৃত্বে একদল বনকর্মী জবাই করা পাখিসহ ৩ শিকারীকে আটক করেন। আটককৃতরা হলো উপজেলার বালিয়ারী গ্রামের আঃ হেকিমের ছেলে রুকু মিয়া (৪৮), একই গ্রামের আনোয়ার আলীর ছেলে কাইয়ুম (৪৬) ও একই গ্রামের আঃ হান্নানের ছেলে আল আমিন (২৬)। সকাল ১১টায় ভ্রাম্যমান আদালতের বিচারক সহকারি কমিশনার (ভূমি) মিল্টন চন্দ্র পাল বন্যপ্রাণী আইনে (সংরক্ষণ ও নিরাপত্তা) ২০১২ এর ৩৮(১) ধারায় ৩ জনকে ৩ মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। পরে তাদের জেলহাজতে পাঠানো হয়।
এর আগে সোমবার সন্ধ্যায় ৩২টি পাখিসহ আটক ঝুড়িয়া বড়বাড়ি গ্রামের মোঃ ছিদ্দিক আলীকে (৩২) ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালতের বিচারক সহকারি কমিশনার (ভূমি) মিল্টন চন্দ্র পাল। এসময় আটক অপ্রাপ্ত বয়স্ক মোঃ সাকিম (১৬) মোঃ সুয়েব (১৪) মোঃ নূরু আলম (১৪)কে তাদের পরিবারের জিম্মায় দেওয়া হয়।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাস বলেন, শীতের মওসুমে বিভিন্ন দেশ থেকে অতিথি পাখিরা আসছে। তাদের নিরাপদ আবাস দিতে হবে। কোন ভাবেই এদের শিকার কিংবা ধরা যাবে না। তিনি বলেন, পাখি শিকারিদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকতে হবে।
সাতছড়ি বিট কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, পাখি শিকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। দুদিনে ১৫২টি জবাই করা পাখি ও ৭ জনকে আটক করা হয়েছে। তার মধ্যে ৪ জনকে সাজা দেওয়া হয়েছে।