মাধবপুর প্রতিনিধি ॥ কৃষক জমি বিক্রি করতে না চাইলেও কি করে দখলে নিতে হয় তা দেখিয়ে দিলেন একটি মৎস খামারের মালিক। এমনটাই অভিযোগ করেছেন কৃষি জমির মালিক মোবারক হোসেন। তিনি হবিগঞ্জের মাধবপুর উপজেলার বুল্লা ইউনিয়নের বানেশ^র গ্রামের আশ্রাফ আলীর ছেলে। পত্রিক সূত্রে পাওয়া জমির মালিক তিনি। এ ব্যপারে তিনি মাধবপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। মঙ্গলবার বিকালে মাধবপুর থানার উপ পরিদর্শক জহিরুল ইসলাম অভিযোগের সরজমিন তদন্ত করেন।
স্থানীয় এলাকাবাসী ও মোবারক উল্লার অভিযোগ সূত্রে জানাযায় বাড়ির পাশেই ১৪ শতকের একটি আমন রখম ভূমি রয়েছে। ভূমিতে প্রতিবছরের ন্যায় এবারো ধান চাষ করেন তিনি। কিন্তু জমিটির চার পাশেই একই গ্রামের একটি মৎস খামারের মালিক বাচ্চু মিয়ার ছেলে মোঃ মনিরুল ইসলাম ও নূর মোহাম্মদ রাজুর জমি রয়েছে। তারা দ্বীর্ঘ দিন ধরেই এ জমিটিও ক্রয় করার চেষ্টা চালিয়ে আসছে। কিন্তু জমির মালিক মোবারক জমি বিক্রিতে কখনো রাজি হয়নি।
এক পর্যায়ে খামারের মালিক ওই জমির পাশের জমিথেকে ড্রেজার বসিয়ে মাঠি খনন করে বিক্রি শুরু করে দেয়। উদ্যেশে একটাই জমি ভেঙ্গে গেলে বিক্রি করতে রাজি হবে মোবারক। কিন্তু তাতেও জমি বিক্রির না করার সিদ্ধান্তে অটল মোবারক। অভিযোগ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট। অভিযোগের পেক্ষিতে প্রশাসন ড্রেজার মেশিন ও সরঞ্জামাধি ধংশ করে দেয়। পূনরায় নতুন মেশিন বসিয়ে আবারো শুরু হয় মাঠি উত্তোলন। এক পর্যায়ে আরেকটি অভিযোগ করেন মোবারক। এর পরেও মাঠি উত্তোলন বন্ধ হয়নি। এদিকে জমিতে ছিল আধা পাকা ধান। মাঠি উত্তোলনের গভীরতা সৃষ্টি হওয়ায় ভেঙ্গে যায় মোবারকের জমি। জমির একাংশ ধান সহ বিলিয়ে যায় খনন করা পুকুরে।
এ ঘটনায় মোবারক অভিযোগ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট। অভিযোগের প্রেক্ষিতে প্রশাসন ধংশ করে দেয় ড্রেজার মেশিনসহ নানা সরঞ্চামাধি। এতে ক্ষিপ্ত হয়ে যায় ড্রেজার মেশিনের মালিক ও খামারি মালিকগন। এর পর যৌথ ভাবে শুরু হয় জমি দখলের চেষ্টা। সরজমিনে গিয়ে দেখা যায় জমির পাশ থেকে ড্রেজারে মাটি উত্তোলনের কারনে মোবারকের ফসলি জমি ভেঙ্গে তাদের জমির সাথে মিশে যাচ্ছে। নষ্ট হচ্ছে জমির আধা পাকা ধান।
এ সব অভিযোগ সম্পর্কে জানতে চাইলে মেসার্স শেখ মিশ্র খামারের মালিক মনিরুল ইসলাম বলেন আমারা তার জমি থেকে এক বিঘা দূরে মেশিন বসিয়ে মাটি উত্তোলন করছি। তার জমি ভেঙ্গে যাওয়া প্রসঙ্গে জানতে চাইলে বলেন জমি ভেঙ্গে গেছে তাতে আমরা কি করার আছে।
মাধবপুর থানার উপ পরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম বলেন মাটি উত্তোলনের কারনে মোবারকে জমি ভেঙ্গে গেছে। এ ঘটনায় মোবারক ব্যপক ক্ষতিগ্রস্থ হয়েছে। অভিযোগটি আইনি পক্রিয়ায় ব্যবস্থা নেওয়া হবে।