স্টাফ রিপোর্টার ॥ বাঙালির শ্রেষ্ঠ রাষ্ট্রনায়কের শ্রেষ্ঠত্ব ফুটিয়ে তুলতে হবিগঞ্জ জেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে “কবিতা উৎসব”। একটু দেরীতে হলেও জেলায় এ উৎসব সফল করতে সাধ্যমত চেষ্টা চালাচ্ছেন চারুকণ্ঠের দলনেতা গৌরী রায়। “কবিতা ছড়িয়ে পড়–ক মন, মঞ্চ ও মানচিত্রে” এই শ্লোগানকে ধারণ করে চারুকন্ঠ শিল্পাঙ্গনের উদ্যোগে হবিগঞ্জ জেলা শহরে দুইদিন ব্যাপী কবিতা উৎসব আয়োজনে চলছে প্রস্তুতি। এ উপলক্ষে মঙ্গলবার চারুকণ্ঠ শিল্পাঙ্গন কমিটির সভাপতি কবি অজয় রায়ের বাসায় প্রস্তুতি কবিতা ও গানের আয়োজন ছিল চোখে পড়ার মতো।
শিল্পী ও কলাকুশলীদের সাথে আলোচনা করে জানা যায়, ভাষার মাস এবং চারুকন্ঠ শিল্পাঙ্গনের প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করেই মূলত এই আয়োজনের উদ্যোগ গ্রহন করা হয়েছে। আগামী ২৮ ও ২৯ ফেব্রুয়ারি রোজ শুক্র ও শনিবার স্থানীয় টাউন হল, হবিগঞ্জ মিলনায়তন মঞ্চে কবিতা উৎসব অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানের প্রথম দিনে সন্ধ্যা ৬টায় উদ্বোধনী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির। বিশেষ অতিথি হিসেবে থাকবেন হবিগঞ্জ পৌর মেয়র মিজানুর রহমান মিজান, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ জাহান আরা খাতুনসহ আরোও অনেকে। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে চারুকণ্ঠ শিল্পঙ্গনের পরিবেশনায় থাকবে “অভ্যূদয়ের কবি”। সিলেটের মৃত্তিকায় মহাকাল এর পরিবেশনায় থাকবে আবৃত্তি প্রযোজনা, “আবার আসবে প্রমিথিউস”। এছাড়াও থাকবে শায়েস্তাগঞ্জ আবৃত্তি পরিষদের পরিবেশনায় “অস্তপারের সন্ধ্যাতারা” ও হবিগঞ্জ সুর সায়ের পরিবেশনায় মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান।
দ্বিতীয় দিন সন্ধ্যা ৬টায় থাকবে কবিতা উৎসবকে কেন্দ্র করে আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। বিশেষ অতিথি থাকবেন হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, বৃন্দাবন সরকারি কলেজের সহকারী অধ্যাপক ড. আজহার শাহিন, নাট্যকার ও কথা সাহিত্যিক রুমা মোদক, ভাইস চেয়ারম্যান হবিগঞ্জ সদর উপজেলা ফেরদৌস আরা বেগম। সভাপতিত্ব করবেন কবি ও সংগীত শিল্পী চারুকন্ঠ এর দলনেতা গৌরী রায়। আলোচনা পর্ব শেষে থাকছে চারুকন্ঠ এর পরিবেশনায় “আমি কিংবদন্তীর কথা বলছি” এবং “মন ও মানচিত্র”। ব্রাহ্মণবাড়িয়ার “তিতাস আবৃত্তি সংগঠন”এর পরিবেশনায় আবৃত্তি প্রযোজনা “বাংলাদেশ”। হবিগঞ্জ খোয়াই থিয়েটারের পরিবেশনায় নাটক “শুতি” সর্বশেষ হবিগঞ্জ ব্যান্ড দল খন্ড-ত এর পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান।