মোঃ মামুন চৌধুরী ॥ চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হকের মহানুভবতা ও প্রচেষ্টায় কৃষি জমি থেকে উদ্ধার অজ্ঞান নারী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তিনি মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বাচামারা গ্রামের বাসিন্দা মৃত আব্দুল লতিফের স্ত্রী রাজিয়া খাতুন (৩৮)। বুধবার রাতে তার ভাই ও বোন এসে তাকে বাড়ি নিয়ে যান। এর আগে ২০ জানুয়ারি বিকেলে তিনি চুনারুঘাট উপজেলার ঘরগাঁও গ্রামে কৃষি জমিতে অজ্ঞান অবস্থায় পড়ে ছিলেন দীর্ঘক্ষণ। বিষয়টি জানার পর চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হক তাৎক্ষণিক ঘটনাস্থলে ছুটে যান। তিনি মুমূর্ষ অবস্থায় ওই নারীকে উদ্ধার করে চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। হাসপাতালে তার সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণসহ ব্যক্তিগত খরচে কম্বল, ভালো খাবার ও ঔষধ কিনে দেন। হাসপাতালে ৩ দিনের চিকিৎসায় ওই নারী সুস্থ হয়ে উঠেন। খবর পেয়ে তার বোন ও ভাই চুনারুঘাটে এসে তাকে বাড়ি নিয়ে যান। যাবার সময় ওসি শেখ নাজমুল হক রাজিয়া খাতুনের হাতে কিছু ফল, একটি কম্বল ও নগদ অর্থ তুলে দেন।
রাজিয়া খাতুনের ভাই বাবুল মিয়া ও বোন শিউলি আক্তার জানান, তাদের বড় বোন রাজিয়া খাতুন ১৫ দিন ধরে নিখোঁজ ছিলেন। তারা বিভিন্ন স্থানে তার সন্ধান করেছেন। কিন্তু পাননি। অবশেষে চুনারুঘাট থানার ওসির মাধ্যমে বড় বোনকে তারা ফিরে পেলেন। এজন্য তারা কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, শেখ নাজমুল হক সত্যিকারের মানবিক ওসি। তার ঋণ শোধ করতে পারবেন না তারা। দোয়া করছেন তিনি যেন আরও অনেক বড় অফিসার হন।
ওসি শেখ নাজমুল হক বলেন, অনেক কষ্ট হয়েছে এ নারীর ঠিকানা বের করতে। অবশেষে তিনি সুস্থ হলেন। স্বজনদের সাথে আপন ঠিকানায় ফিরে গেলেন। এ কষ্ট স্বার্থক হয়েছে। মানুষ হয়ে মানুষের পাশে থাকতে হবে। একটি ভাল কাজ করতে পেরে অত্যন্ত ভাল লাগছে। আর এ ভাললাগা আরেকটি ভাল কাজে উৎসাহ যোগাবে।