লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তার মোবাইল কোর্টে ধরা পড়ে রাসেলের দায়িত্ব ফাঁকি ॥ মেয়াদ উত্তীর্ণ ঔষধ রাখায় রাসেলের শান্তি ফার্মেসীকে ৫ হাজার টাকা জরিমানা

সুমন আহমেদ বিজয় ॥ লাখাইয়ে সরকারি দায়িত্ব ফাঁকি দিয়ে ফার্মেসী ব্যবসা করেন স্বাস্থ্য সহকারী রাসেল মিয়া। লাখাই উপজেলার বুল্লা বাজারে তার মালিকানাধীন শান্তি ফার্মেসীতে মোবাইল কোর্টের অভিযানে ধরা পড়ে রাসেলের দায়িত্ব ফাঁকি।
সূত্র জানায়, রাসেল মিয়া একজন স্বাস্থ্য সহকারী হয়েও তিনি সরকারি দায়িত্ব ফাঁকি দিয়ে প্রতিদিনই তার ব্যবসা প্রতিষ্ঠান শান্তি ফার্মেসীতে বসে ব্যবসা পরিচালনা করেন। গতকাল রবিবার (১ অক্টোবর) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শামসুল আরেফিনকে সাথে নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানা। দুপুরে মোবাইল কোর্ট শান্তি ফার্মেসীতে গিয়ে দেখতে পান সরকারি দায়িত্ব ফাঁকি দিয়ে ব্যবসা পরিচালনা করছেন রাসেল মিয়া। এসময় স্বাস্থ্য সহকারী মোঃ রাসেল মিয়া বুল্লা ইউনিয়নের শালদিঘা গ্রামের টিকা কেন্দ্রে থাকার কথা ছিল।
লাখাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শামসুল আরেফিন জানান- আমি স্বাস্থ্য সহকারী মোঃ রাসেল মিয়াকে তার ব্যবসা প্রতিষ্ঠান শান্তি ফার্মেসীতে পেয়েছি। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানা জানান এক সেকেন্ডের জন্যও কোন সরকারী চাকরিজীবী তার দায়িত্ব ছাড়া বাহিরে থাকতে পারে না। স্বাস্থ্য সহকারী মোঃ রাসেল মিয়ার বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি লিখব।
হবিগঞ্জের সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ নূরুল হক জানান- এ বিষয়ে টিএসও আমাকে ফোন দিয়ে জানিয়েছেন, আমি বলেছি স্বাস্থ্য সহকারী মোঃ রাসেল মিয়ার বিরুদ্ধে লিখিত অভিযোগ দেওয়ার জন্য। বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, গতকাল বুল্লা বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাহিদা সুলতানা। এসময় উপস্থিত ছিলেন লাখাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শামসুল আরেফিন, আরএমও ডাঃ তাজনিন মজুমদার, ডাঃ একেএম মনজুরুল হাসান, উপজেলা স্যানিটারী ইনস্পেক্টর বিধান কুমার সোম ও উপজেলা সহকারী প্রশাসনিক কর্মকর্তা হৃদয় সুত্রধর। অভিযানকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৫ ও ৫১ ধারার অপরাধ লঙ্ঘন করায় বুল্লা বাজারের শান্তি ফার্মেসীর মালিক উপজেলা স্বাস্থ্য সহকারী মোঃ রাসেল মিয়াকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানা জানান- জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। তিনি ফার্মেসীর মালিকদেরকে মেয়াদ উত্তীর্ণ ঔষধ ফার্মেসীতে না রাখা ও বিক্রি না করার জন্য সতর্ক করে দেন এবং বাজারে উপস্থিত সর্বসাধারণকে মেয়াদ দেখে ঔষধ ক্রয় করার অনুরোধ জানান।