চার প্রার্থীর মধ্যে একজন নারীও রয়েছেন

নিতেশ দেব, লাখাই থেকে ॥ লাখাই উপজেলার করাব ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডে আগামীকাল সোমবার উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। উপ-নির্বাচনে ৪ প্রার্থী মোঃ নিজানুর রহমান (ফুটবল প্রতীক), মোঃ দিদার হোসেন (তালা প্রতীক), মোঃ হেলাল মিয়া (ভ্যানগাড়ী প্রতীক) ও মোছাম্মদ আমিনা বেগম (মোরগ প্রতীক) নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তীব্র শীত ও কুয়াশা উপেক্ষা করে প্রার্থীরা দিন রাত ভোটারের দ্বারে দ্বারে নিরলস প্রচারণা চালাচ্ছেন। ৩০ ডিসেম্বর নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে কোমর বেধে দিনরাত বিরামহীনভাবে পাড়া, মহল্লা সরগরম প্রচারণার কারণে ক্রমেই নির্বাচনী উৎসব ছড়িয়ে পড়েছে গোটা ওয়ার্ডবাসীর মধ্যে। নানা কৌশলের মাধ্যমে জনমত আদায়ে প্রার্থীরা তৎপর। প্রার্থীদের বিরামহীন প্রচারণা, গণসংযোগ, মাইকিং, ব্যানার ও পোস্টারে ছেয়ে গেছে ৩নং ওয়ার্ডের জনপদ। প্রার্থীরা ওয়ার্ডের আমুল পরিবর্তনের দৃঢ় প্রত্যাশা ব্যক্ত করে উন্নয়নের বুলি শিক্ষা, স্বাস্থ্য, রাস্তা-ঘাট, চুরি-ডাকাতি, অপরাধ প্রতিরোধসহ নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। সাথে যোগ হচ্ছে নতুন ডিজিটাল ওয়ার্ড গড়ার প্রতিশ্রুতি। ভোটারদের মন জয় করার প্রাণান্ত প্রচেষ্টায় মত্ত হয়েছেন ওইসব মেম্বার প্রার্থীরা। আর এদিকে ভোটাররা চালাচ্ছেন চুলছেড়া বিশ্লেষণ।
নির্বাচন অফিস সূত্র জানায়, ইতোমধ্যে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উপজেলা নির্বাচন অফিস। আজ রবিবার বেলা ২টায় ভোট কেন্দ্রে ভোটের সরঞ্জাম পৌঁছে যাবে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে।
নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ৪ প্রার্থীর মধ্যে ৩ জনই কেন্দ্রটি ঝুঁকিপুর্ণ ও প্রতিপক্ষ প্রার্থীর লোকজন দ্বারা শান্তি ভঙ্গের আশংকায় উপজেলা নির্বাচন অফিসার বরাবর পৃথক তিনটি লিখিত অভিযোগ দেন।
এ ব্যাপারে উপজেলা রিটার্নিং অফিসার মোঃ মোশারফ হোসেন খান জানান, অনিয়ম ও সহিংসতা রোধে নির্বাচন কমিশন বেশ কিছু ব্যবস্থা নিয়েছে। তাই ভোটে এ ধরনের প্রবণতা আশা করা যাচ্ছে না। আমরা পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা নিয়েছি। নির্বাচনে যে কোনো ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছেন। ভোটাররা যাতে সুন্দরভাবে ভোট দিতে পারে সে লক্ষ্যে কেন্দ্রে পুলিশ, বিজিবি ও আনসার দায়িত্ব পালন করবে। এছাড়া একটি স্ট্রাইকিং ফোর্স ও র‌্যাবের টিম কাজ করবে। নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী, মোট ভোটার সংখ্যা ১৫৩৬জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৭৪ ও নারী ভোটার ৭৬২ জন। ভোট কেন্দ্রের সংখ্যা একটি, বুথ সংখ্যা ৪টি। ভোটারদের সুবিধার্থে ৩০ ডিসেম্বর নির্বাচন সংশ্লিষ্ট এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।
উল্লেখ্য, গত ১০ অক্টোবর উক্ত ওয়ার্ডের মেম্বার মোঃ আলী আফসর মিয়া মারা গেলে পদটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।