আর্তমানবতা

মোঃ মামুন চৌধুরী ॥ হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলায় আর্তমানবতার সেবায় প্রতিষ্ঠিত হয়েছে ‘পুওর কেয়ার কুইক রেসপন্স টিম’। ২০১৮ সালের ৭ নভেম্বর এ টিম আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। সমাজের তৃণমূল শান্তিপ্রিয় লোকজনকে নিয়ে টিম গঠন হয়েছে। এরপর থেকে উপজেলা জুড়ে সেবামূলক কাজ করে যাচ্ছে। লোকজন এ টিমকে অসহায়দের বন্ধু বলে জানে।
বিভিন্ন কার্যক্রম নিয়ে এ টিমের কো-অর্ডিনেটর আব্দুল কাদির চৌধুরী বাবুলের সাথে এ প্রতিবেদকের আলাপ হয়। আলাপকালে তিনি টিমের কার্যক্রমের সংক্ষিপ্ত চিত্র তুলে ধরেছেন। তিনি জানান এ টিমের উদ্দেশ্য হলো জরুরী মুহূর্তে অসহায় মানুষের পাশে দাঁড়ানো এবং অসহায় ব্যক্তিটিকে সরকারি-বেসরকারি আর্থিকসহ অন্যান্য সহায়তা প্রদান করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা। এ টিম পরিচালনায় একজন টিম ডিরেক্টর (পদাধিকার বলে ইউএনও, বাহুবল), একজন কো-অর্ডিনেটর ও সদস্য ১০ জনসহ মোট ১২ সদস্য রয়েছে। তিনি জানান, সমাজের অভাবগ্রস্থ ও বিপদগ্রস্ত, অবহেলিত মানুষ যারা, আর্থিক অনটনের কারণে চিকিৎসা করাতে পারছে না। এ সময়ে যোগাযোগ ও সমন্বয়ের মাধ্যমে দুর্ভোগে পড়ে থাকা মানুষগুলোর পাশে দাঁড়ানো।
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করে অসহায়, দরিদ্র ও পীড়িত মানুষের জন্য আর্থিক সাহায্য সংগ্রহ করা ও আর্তপীড়িত, অসহায় মানুষের পাশে দাঁড়াতে এ টিম কাজ করে। সামাজিক যোগাযোগের কল্যাণে টিম এ পর্যন্ত ৪ লাখ ৯৮ হাজার ৪৩০ টাকা বেসরকারি অনুদান সংগ্রহ করে অসহায় মানুষদেরকে আর্থিক সহায়তা করেছে।
এ টিম অগ্নিদগ্ধ সাত বছরের শিশু সাদিয়া, অসহায় অগ্নিদগ্ধ রুবিনা খাতুন, স্বামী হারা সন্তানদের নিয়ে অসহায় জয়তুন, গৃহহারা এক টেইলার, ক্যান্সার আক্রান্ত মেধাবী ছাত্রী পপি আক্তার (সে মারা গেছে), সড়ক দুর্ঘটনায় আহত মাদরাসার ছাত্র আব্দুল ওয়াদুদসহ অনেককে আর্থিক সহায়তা দিয়েছে। শুধু তাই নয়, হতদরিদ্রদের মাঝে শীতবস্ত্র ও ইফতার সামগ্রী বিতরণসহ ইত্যাদি কাজের মাধ্যমে এ টিম কল্যাণকর কাজ করেছে। তিনি জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে অসহায় ব্যক্তিদের খবর প্রচার হলে চিকিৎসা সহায়তা দিতে দেশবিদেশ হতে অনেকই এগিয়ে আসেন। বাহুবলের সাবেক উপজেলা নির্বাহী অফিসার মানবতাবাদী মোঃ জসীম উদ্দিনের নেতৃত্বে মানবতার টানে এগিয়ে আসা কজন তরুণ সাংবাদিকের লেখনীতে উঠে আসে অসহায় অগ্নিদগ্ধ সাদিয়া ও রুবিনার অহায়ত্বের গল্প। ফলে দেশ বিদেশ হতে দানশীল মহৎপ্রাণ ব্যক্তিগণ সাহায্য পাঠাতে থাকেন। তন্মধ্যে সাদিয়া ও রুবিনার পাশে এসে দাঁড়ান মানবিক হবিগঞ্জের ডিসি মাহমুদুল কবীর মুরাদও। অর্থ সাহায্য দিয়েছেন। আমাদের আবেদনের প্রেক্ষিতে দেশ বিদেশের হৃদয়বান ব্যক্তিগণ অভাবনীয় সাড়া দিয়ে অসহায়দের সাহায্য করতে আগ্রহ দেখান।
বাহুবলের সাবেক উপজেলা নির্বাহী অফিসার ও টিম ডিরেক্টর মোঃ জসীম উদ্দিনের নেতৃত্বে শৃঙ্খলা ও স্বচ্ছতার সাথে কাজ করেছে পুওর কেয়ার কুইক রেসপন্স টিম।
স্বাচ্ছন্দ্যে আর্তমানবতার জন্য যাতে কাজ করা যায়, এর জন্য সকলের সহযোগিতা প্রয়োজন। কারণ তাৎক্ষণিক দুর্যোগ ও জরুরীভাবে কারো পক্ষে আর্থিক সহযোগিতা পাওয়া ও দেওয়া কঠিন হয়ে পড়ে।
সম্পূর্ণ রাজনৈতিক মুক্ত, স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সরকার ও স্থানীয় প্রশাসনের সহায়ক শক্তি হিসাবে মানবিক কাজে এই টিম অংশগ্রহণ করছে।
দেশ বিদেশ হতে মানবিক সাহায্য গ্রহণ করার জন্য টিমের নামে যৌথ স্বাক্ষরে একটি একাউন্ট রয়েছে। পুওর কেয়ার কুইক রেসপন্স টিম সঞ্চয়ী হিসাব নং ৫৭০২৬-০১০১১৩৫০ সোনালি ব্যাংক, বাহুবল শাখা, হবিগঞ্জ। তিনি জানান, আমাদের চারপাশে শত শত মানুষ বসবাস করছে। তাদের মধ্যে কি সবাই আপনার আমার চেয়ে ভালো? নিশ্চয়ই ভালো নয়। কিছু অসহায় মানুষতো ভাত কাপড়, চিকিৎসা ও বাসস্থান সমস্যায় রয়েছে। কারও মাথা গোজার ঠাঁই নেই, কারও চিকিৎসা করার সামর্থ্য নেই। টাকার অভাবে চোখের সামনে ধুকে ধুকে অনেকেই মারা যাচ্ছেন। এক বেলার খাবার নেই যার ঘরে, সে অসুস্থ হলে চিকিৎসা কী দিয়ে করাবে? কেউ কেউ অর্থের অভাবে সন্তানদের লেখাপড়া করাতে পারছেন না। এমন মানুষদের খুঁজে বের করে এ টিম কাজ করে যাচ্ছে।