হবিগঞ্জ পৌরসভায় প্রায় ৩৩ কোটি টাকার উন্নয়ন কাজ চলছে ॥ শুরু হচ্ছে আরো ১২ কোটি টাকার উন্নয়ন কার্যক্রম

হবিগঞ্জ পৌরসভায় প্রায় ৩৩ কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। শুরু হচ্ছে আরো ১২ কোটি টাকার উন্নয়ন কাজ। তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্প ইউজিআইআইপি’র আওতায় বাস্তবায়িত হবে ১২ কোটি টাকার উন্নয়ন কাজগুলো। রাস্তা ও ড্রেন নির্মাণের এ উন্নয়ন কাজের দরপত্র প্রক্রিয়া শুরু হয়েছে। ইউজিআইআইপি-৩ এর প্রকল্প পরিচালক এ কে এম রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে হবিগঞ্জ পৌরসভার প্রস্তাবিত ১২ কোটি টাকার উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়। পৌর এলাকার রাস্তা ও ড্রেন উন্নয়নে প্রকল্প অনুমোদন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন হবিগঞ্জ পৌরসভার মেয়র মোঃ মিজানুর রহমান। তিনি বলেন ‘উন্নয়ন কাজগুলোর গুরুত্ব বিবেচনা করে একে একে বাস্তবায়ন করা হবে।’ মেয়র মোঃ মিজানুর রহমান বলেন ‘উন্নয়ন কাজগুলোর গুনগত মান বজায় রেখে দ্রুততম সময়ের মধ্যে যাতে বাস্তবায়িত হয় সে ব্যাপারে আমি ও আমার পরিষদ সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাবো।’
১২ কোটি টাকার উন্নয়ন কাজগুলোর মধ্যে রয়েছে উমেদনগর বড় কবরস্থান হতে বানিয়াচং রোড পর্যন্ত আরসিসি রাস্তা, উমেদনগর বানিয়াচং রোড হতে শাহপরান মাদ্রাসা হয়ে বানিয়াচং রোড পর্যন্ত আরসিসি রাস্তা, ২নং পুল সড়ক ও জনপথ রাস্তা হতে মসজিদ হয়ে বাইপাস পর্যন্ত আরসিসি রাস্তা, কোর্ট স্টেশন পৌরসভা রোড হতে শুরু হয়ে মোঃ ফজলুর রহমান চৌধুরীর বাসা হয়ে শেখের মহল্লা রোড পর্যন্ত আরসিসি রাস্তা, কোর্ট স্টেশন পৌরসভা রোড হতে কোর্ট স্টেশন মসজিদ হয়ে বাইপাস রোড পর্যন্ত আরসিসি রাস্তা, শায়েস্তানগর এলাকার জেকে এন্ড এইচকে হাইস্কুলের পাশে অ্যাডভোকেট মোঃ আব্দুল্লাহর বাসার পাশে আরসিসি রাস্তা, শায়েস্তানগর কবরস্থানের রাস্তা হতে পৌর কাউন্সিলর শেখ মোঃ উম্মেদ আলী শামীম ও মোঃ নিজাম এর বাসার পাশে আরসিসি রাস্তা, যশেরআব্দা খোয়াই বাঁধের পার্শ্ব হতে মাদ্রাসা পর্যন্ত রাস্তা সংস্কার, চৌধুরী বাজার ট্রাফিক পয়েন্ট হতে সেকেন্ডারী ড্রেইন (আউটফল) তিনকোণা পুকুরপাড় পর্যন্ত, বাজার পুরাতন রেলওয়ে পুকুর হতে রাজনগর কালভার্ট হয়ে আনসার ও ভিডিপি পর্যন্ত আরসিসি বড় ড্রেন নির্মাণ, কর্মকার পট্টি হতে নোয়াবাদ পর্যন্ত আরসিসি ড্রেন।
হবিগঞ্জ পৌর এলাকায় ইউজিআইআইপি’র আওতায় ১২ কোটি টাকার উন্নয়ন কাজ ছাড়াও বর্তমানে প্রায় ৩৩ কোটি টাকার উন্নয়ন কাজ চলমান রয়েছে। এগুলোর মধ্যে অনেকগুলো কাজ বাস্তবায়ন হয়েছে এবং বাকীগুলো বাস্তবায়ন হওয়ার পথে। এ কাজগুলোর মধ্যে গরুরবাজার রোড হতে বগলা বাজার ও চৌধুরীবাজার হয়ে কিবরিয়া ব্রীজ পর্যন্ত আরসিসি রাস্তা ঢালাই কাজসহ বিভিন্ন এলাকার আরসিসি রাস্তা, ড্রেন নির্মাণ ইত্যাদি রয়েছে।
বাংলাদেশ সরকার এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এবং ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের যৌথ অর্থায়নে ২০১৪ সালের জুলাই মাসে দেশের ৩৬টি পৌরসভায় তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্প গ্রহণ করে। ২০২১ সালের জুন মাসে এ প্রকল্পের মেয়াদ শেষ হবে। এ প্রকল্পের আওতায় রয়েছে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, পানি নিস্কাশনের ড্রেন নির্মাণ, ঘাটলা, প্যালাসাইডিং, পানির মিটার স্থাপন, বস্তি উন্নয়ন, সড়ক বাতি ও সামাজিক উন্নয়ন কর্মকান্ড। সামাজিক কর্মকান্ডের মধ্যে রয়েছে জেন্ডার এ্যাকশন প্ল্যান (গ্যাপ) ও পভার্টি রিডাক্শান এ্যাকশান প্ল্যান (প্রাপ) এর আওতায় নানা কর্মসূচি। এ কর্মসূচির আওতায় হবিগঞ্জ পৌরসভা মহিলাদের জন্য ঘাটলা নির্মাণ ও শিক্ষা প্রতিষ্ঠানে মাদার কর্ণার বাস্তবায়নসহ অন্যান্য কর্মসূচি পালন করেছে।
ইউজিআইআইপি-৩ এর মধ্যে টিকে থাকাতে হবিগঞ্জ পৌরসভাকে নিয়মিত নানা শর্তাবলী পালন করতে হয়। শর্তাবলীর মধ্যে অন্যতম হচ্ছে নগর সমন্বয় কমিটি গঠন ও কার্যকর, পৌরকর, পানির বিল ও ননট্যাক্স আদায়, বিদ্যুত বিল পরিশোধ, প্রশাসনিক স্বচ্ছতা ও জবাবদিহিতা, ড্রেন পরিস্কার, রক্ষণাবেক্ষণ ও বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক বাতি, স্থানীয় সম্পদ আহরণ ও বৃদ্ধি, অডিট এন্ড একাউন্টস, পৌরসভার কর্মকান্ডে নাগরিকের অংশগ্রহণ, স্থায়ী কমিটির কার্যক্রম ইত্যাদি।
হবিগঞ্জ পৌরসভার প্রকৌশল বিভাগ সূত্রমতে, ২০১৪ সাল হতে এ পর্যন্ত ইউজিআইআইপি’র আওতায় হবিগঞ্জ পৌরসভায় প্রায় ৫০ কোটি টাকার কাজ বাস্তবায়ন ও চলমান রয়েছে। ২০২১ সালের জুন মাসে প্রকল্পের মেয়াদ শেষ হলেও এ প্রকল্পের কাজে সাফল্যের ভিত্তিতে পরবর্তীতে আরো প্রকল্পে অন্তর্ভূক্ত হওয়ার প্রত্যাশা রয়েছে হবিগঞ্জ পৌরসভার। প্রেস বিজ্ঞপ্তি