সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ লাখাই উপজেলার বিভিন্ন বাজারে ড্রেনেজ ব্যবস্থা, পাবলিক টয়লেট ও বিশুদ্ধ পানির কোন সুব্যবস্থা নেই। ফলে বাজারে আগত ক্রেতা-বিক্রেতাকে পোহাতে হচ্ছে দুর্ভোগ।
সরেজমিনে গিয়ে দেখা যায়, লাখাই উপজেলার সবচেয়ে বড় বাজার বুল্লা বাজার। এ বাজারে নেই কোন ড্রেনেজ ব্যবস্থা। পাবলিক টয়লেটের ভাল কোন পরিবেশ নেই। নেই বিশুদ্ধ পানির সুব্যবস্থা। প্রতিদিন লাখাই উপজেলার ক্রেতা বিক্রেতা ছাড়াও হবিগঞ্জ সদর উপজেলা, নাসিরনগর উপজেলা ও অষ্টগ্রাম উপজেলা থেকে হাজার হাজার ক্রেতা বিক্রেতার সমগম হয় বুল্লা বাজারে। আগত ক্রেতা ও বিক্রেতাদের প্রাকৃতিক কাজ সারতে হলে যেতে হয় টয়লেটে। কিন্তু বাজারে যে পুরাতন পাবলিক টয়লেট রয়েছে তা ব্যবহার অযোগ্য। এছাড়াও বাজারে বিশুদ্ধ পানির অপ্রতুলতা দীর্ঘদিনের।
বুল্লা বাজারে ব্যক্তি মালিকানাধীন একটি গভীর নলকূপ আছে যা বাজারের ব্যবসায়ী ও ক্রেতা সাধারণের ব্যবহারের জন্য অপ্রতুল। আয়তনের দিক দিয়ে বুল্লা বাজার বড় হওয়ার কারনে বুল্লা ভিতর বাজারে পুরাতন ও ব্যবহার অনুপযোগী পাবলিক টয়লেট ও গভীর নলকূপ ছাড়াও আর একটি পাবলিক টয়লেট ও একটি গভীর নলকূপ স্থাপন প্রয়োজন বলে মনে করেন স্থানীয় সাধারণ ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের অভিযোগ, সরকার উপজেলার বিভিন্ন বাজার থেকে প্রতি বছর লাখ লাখ টাকা রাজস্ব আদায় করে থাকে। বিপুল পরিমাণ রাজস্ব আদায় করার পরও উপজেলার বিভিন্ন বাজারে ড্রেনেজ ব্যবস্থা, টয়লেট ও বিশুদ্ধ পানীয় ব্যবস্থা নাজুক। বৃষ্টি হলেই বুল্লা শাহ বায়োজিত (র:) মাজার রোডসহ ভিতর বাজারে পানি আটকে থেকে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে বাজার হয়ে পড়ে ক্রেতাশূন্য। এতে বাজারের ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হন।
এ ব্যাপারে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিশুদ্ধ পানির জন্য বিভিন্ন বাজারে গভীর নলকূপের জন্য আবেদন করা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
স্যানিটারি ইন্সপেক্টর বিধান সোম জানান, স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করতে আমরা বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সম্মত টয়লেটের বিষয়ে শিক্ষা দিচ্ছি যাতে করে তারা তাদের অভিভাবকদের সেই বিষয়ে সচেতন করতে পারে। এছাড়াও উপজেলা বিভিন্ন বাজারের টয়লেট গুলো স্বাস্থ্য সম্মত কি না তা নিশ্চিত করতে বাজার কমিটির নেতৃবৃন্দকে দায়িত্ব দেয়া হয়েছে।
বুল্লা বাজারে আর একটি অন্যতম সমস্যা হচ্ছে পরিস্কার ও পরিচ্ছন্নতা সমস্যা। স্বাধীনতার পর থেকে তেঘরিয়া গ্রামের সাবু মিয়া স্বেচ্ছাশ্রমে বুল্লা বাজার পরিস্কার পরিচ্ছন্ন করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যান। কয়েক মাস যাবত সাবু মিয়া অসুস্থ হওয়ায় বাজারের ময়লা আবর্জনা যেখানে সেখানে পড়ে নোংরা পরিবেশ সৃষ্টি হয়েছে।