হবিগঞ্জের মুখ রিপোর্ট ॥ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হওয়া বাহুবল উপজেলা ছাত্রদলের নতুন কমিটি নিয়ে ছাত্রদলের নেতাকর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ কেউ দাবি করছেন আলোচনায় আসা কমিটি জেলা ছাত্রদল নেতৃবৃন্দই ব্যাকডেটে অনুমোদন দিয়েছেন। কিন্তু কেন্দ্রীয় কমিটির নিষেধাজ্ঞা থাকায় নিজেদের গা বাঁচাতে তারা ওই কমিটির কথা অস্বীকার করছেন। অপরদিকে জেলা ছাত্রদল নেতৃবৃন্দ বলছেন তারা কোন কমিটির অনুমোদন দেননি। তাদের বেকায়দায় ফেলতে একটি মহল ষড়যন্ত্র করে যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হওয়া কমিটি সম্পূর্ণ ভূয়া।
এ ব্যাপারে জেলা ছাত্রদল সভাপতি মোঃ এমদাদুল হক ইমরান বলেন, বেশ কয়েকদিন ধরে একটি মহল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বাহুবল উপজেলা ছাত্রদলের নয়া কমিটি গঠনের খবর প্রচার করে যাচ্ছে। আবার অনেকে নয়া কমিটির নেতৃবৃন্দকে অভিনন্দনও জানাচ্ছেন। যা সঠিক নয়। জেলা ছাত্রদল বাহুবল উপজেলা বা কোন ইউনিট কমিটির অনুমোদন দেয়নি। নয়া কমিটি গঠনের ব্যাপারে কেন্দ্রীয় ছাত্রদলের নিষেধাজ্ঞা রয়েছে। কেন্দ্রের নিষেধাজ্ঞা অমান্য করে কমিটি গঠনের প্রশ্নই আসে না।
জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি জিল্লুর রহমান বলেন, গত ২০ জুলাই কেন্দ্র থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত একটি পত্র প্রেরণ করা হয়। যাতে বলা হয় ‘বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ বিলুপ্ত হওয়ার পর থেকে ছাত্রদলের বিভিন্ন মহানগর ও জেলা কমিটি থানা ও থানা মর্যাদার ইউনিট সমূহের কমিটি গঠন করছে বলে জানা গেছে। সুতরাং সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ৩ জুন ২০১৯ তারিখে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ বিলুপ্ত হওয়ার পর থেকে ছাত্রদল মহানগর ও জেলা কমিটি থানা ও থানা মর্যাদার কোন কমিটি গঠন করে থাকলে তা কার্যকর বলে গণ্য হবে না। এ নির্দেশনা পাবার পর আমরা কোন কমিটির অনুমোদন দেইনি। তাই কেউ কমিটি গঠনের সংবাদ প্রচার করে থাকলে তা সঠিক নয়। কমিটি গঠনের সংবাদটি সম্পূর্ণ ভূয়া।
জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক রুবেল আহমেদ চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা জেলা কমিটির পক্ষ থেকে কোন উপজেলা বা ইউনিট কমিটির অনুমোদন দেইনি। কেন্দ্রীয় ছাত্রদলের কাউন্সিলের পূর্বে সকল ধরনের কমিটি গঠনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তাই কমিটি গঠন প্রক্রিয়া সকল স্থানেই স্থগিত রয়েছে। স্থগিতাদেশ প্রত্যাহার করা হলে কেন্দ্রের সাথে সমন্বয় করে নতুন কমিটি গঠন প্রক্রিয়া শুরু করা হবে।
জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুল ইসলাম বলেন, বেশ কিছুদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শাহীন মিয়াকে সভাপতি ও জামাল মিয়াকে সাধারণ সম্পাদক করে বাহুবল উপজেলা ছাত্রদলের নয়া কমিটি গঠনের খবর প্রচার করে যাচ্ছে একটি মহল। যা সঠিক নয়। জেলা ছাত্রদল শায়েস্তাগঞ্জ ও বানিয়াচং উপজেলা ব্যতিত অন্য কোন উপজেলা বা ইউনিট কমিটি গঠন বা অনুমোদন দেয়নি। একটি মহল আমাদের বেকায়দায় ফেলতে নয়া কমিটি গঠনের খবর প্রচার করে যাচ্ছে। এতে বিভ্রান্ত না হতে তিনি নেতাকর্মীদের প্রতি আহবান জানান।
জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক শাহ্ রাজীব আহমেদ রিংগন বলেন, বাহুবল উপজেলা ছাত্রদলের নতুন কমিটি গঠনের খবর সম্পূর্ণ ভূয়া। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে প্রচার প্রচারণা হলে তা জেলা নেতৃবৃন্দের নজরে আসে। এ প্রেক্ষিতে তারা জরুরী বৈঠকে বসেন। ব্যাপক আলোচনার পর সকলেই বিষয়টিকে ভূয়া বলে মন্তব্য করে বলেন, তাদের বেকায়দায় ফেলতে একটি মহল ষড়যন্ত্রের অংশ হিসেবে কমিটি গঠনের খবর প্রচার করছে। কেন্দ্রীয় নিষেধাজ্ঞার পর থেকে তারা হবিগঞ্জের কোথাও কোন কমিটির অনুমোদন দেননি। তারা প্রকাশিত কমিটিকে ভূয়া আখ্যায়িত করেন।