মতবিনিময় সভায় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রভাংশু সোম মহান
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও হবিগঞ্জ পৌরসভার প্রশাসক প্রভাংশু সোম মহান বলেছেন- শহরের টাউন মডেল স্কুলের সামনের পুকুর ও চন্দ্রনাথ পুকুর পরিবেশ সম্মত রেখে হবিগঞ্জ পৌরসভার পরিকল্পনা গ্রহণ করা হবে। তিনি মঙ্গলবার বিকেলে হবিগঞ্জ পৌরসভার সভাকক্ষে আয়োজিত মতবিনিময় সভায় একথা বলেন। মতবিনিময় সভায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা হবিগঞ্জ শাখার নেতৃবৃন্দ, পৌরসভার কাউন্সিলরবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
বন পরিবেশ ও জলবায়ূ পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রেজওয়ানা হাসানের সাম্প্রতিক হবিগঞ্জ সফর ও পরিবেশ নিয়ে আলোচনার প্রেক্ষিতে হবিগঞ্জ পৌরসভা এ মতবিনিময় সভার আয়োজন করে। সভায় বক্তারা হবিগঞ্জ পৌরসভার দুটি পুকুরের ভবিষ্যত নিয়ে প্রস্তাবনা ও মতামত উপস্থাপন করেন। এ দু’টি পুকুর হলো ৮নং ওয়ার্ডের টাউন মডেল স্কুলের সামনের পুকুর ও ৭নং ওয়ার্ডের চন্দ্রনাথ পুকুর। পুকুরগুলোর বর্তমান পরিস্থিতি সভায় উপস্থাপনার করেন হবিগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী দিলীপ কুমার দত্ত। পুকুর ও জলাশয় সংক্রান্ত আইনের ব্যাখা দেন পরিবেশ অধিদপ্তর হবিগঞ্জের উপপরিচালক আশফাকুজ্জামান টুকু।
একদিকে পৌরসভার আয়বর্ধক প্রকল্প গ্রহনের পরিকল্পনা অন্যদিকে পুকুর ও জলাশয় রক্ষা নিয়ে বিস্তারিত মতামত ও পরামর্শ তুলে ধরেন পৌরসভার কাউন্সিলর ও বাপা হবিগঞ্জের প্রতিনিধিবৃন্দ। বক্তারা পরিবেশ রক্ষার উপর গুরুত্বারোপ করেন। হবিগঞ্জ পৌরসভার প্রশাসক প্রভাংশু সোম মহান বলেন- পরিবেশ সম্মতভাবে উক্ত পুকুর দুটির ভবিষ্যত পরিকল্পনা গ্রহণ করবে পৌরসভা। পরিকল্পনা প্রস্তুত করার পর সকলের মতামত ও পরামর্শক্রমে ভালো কিছু উদ্যোগ গ্রহণ করবে পৌরসভা।
সভায় বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সভাপতি প্রফেসর ইকরামুল ওয়াদুদ, সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, পৌরসভার কাউন্সিলর সফিকুর রহমান সিতু, আলাউদ্দিন কদ্দুছ, শাহ সালাউদ্দিন আহাম্মদ টিটু, হবিগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ তারিকুল ইসলাম, বাপা হবিগঞ্জের সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি, জাহানারা খাতুন, সাংবাদিক শোয়েব চৌধুরী, হাফিজুর রহমান নিয়ন, মোহাম্মদ আলী মমিন, অ্যাডভোকেট বিজন বিহারী দাস প্রমূখ। সভা পরিচালনা করেন হবিগঞ্জ পৌরসভার নির্বাহী কর্মকর্তা মোঃ জাবেদ ইকবাল চৌধুরী।