চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে দীর্ঘ ৭ বছর পর অবৈধ দখলে থাকা জনচলাচলের সরকারি রাস্তা প্রশাসনের সহযোগিতায় উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার দুপুর ১২টায় উপজেলার আহাম্মদাবাদ ইউনিয়নের গেরারুক গ্রামে সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান মাহবুব অভিযান চালিয়ে রাস্তাটি দখলমুক্ত করেন। চুনারুঘাট থানা পুলিশ ও সেনাবাহিনীর টহল টিমের উপস্থিতিতে রাস্তাটি দখল মুক্ত করা হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৭ সালে গেড়ারুক গ্রামে মিনারা খাতুনের সাথে একই গ্রামের তাজুল ইসলামের জমিতে ছাগলে ধান খাওয়া নিয়ে কথা কাটাকাটি হয়। এর জের ধরে মিনারা গেরারুক গ্রামের ৪০০ পরিবারের চলাচলের সরকারি একটি রাস্তার মাঝখানে বেড়া দিয়ে দেন। পরে স্থানীয়রা সরকারি রাস্তা দখলের অভিযোগে তৎকালিন উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুরিনার কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে ইউএনও তাৎক্ষনিক ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি পরিদর্শনে গিয়ে দেখতে পান সরকারি রাস্তাটি বাঁশ দিয়ে বেড়া দিয়ে জনচলাচল বন্ধ করে দিয়েছেন মিনারা খাতুন। এসময় ইউএনও সিরাজাম মুনিরা ভ্রাম্যমাণ আদালত বসিয়ে মিনারা খাতুন (৪২) ও তার ভাই কাজলকে (৩৫) ১ মাসের কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানা করেন। জেল থেকে বের হয়ে মিনারা পূনরায় রাস্তায় বেড়া ও গাছের চারা লাগিয়ে রাস্তা বন্ধ করে দেন। কেউ ওই রাস্তা দিয়ে যাতায়াত করলে তাকে গালাগাল করতেন মিনারা। তাছাড়া গ্রামবাসী রাস্তা নিয়ে প্রতিবাদ করায় গ্রামের অনেককে আসামী করে ৩টি মামলা দায়ের করেন মিনারা। দুটি মামলা ইতিমধ্যে খালাস ও একটি মামলা চলমান রয়েছে।
এ বিষয়ে মিনারা খাতুন বলেন, রাস্তার মধ্যে আমার সম্পত্তি রয়েছে। তাই আমি আমার অংশে গাছের চারা রোপন করেছি।
সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান মাহবুব বলেন- আমরা গ্রামবাসীর পক্ষে সরকারি রাস্তা দখলের একটি অভিযোগ পাই। অভিযোগের প্রেক্ষিতে আমরা ঘটনাস্থলে গিয়ে সরকারি রাস্তা দখল করে রাখার প্রমাণ পাই। পরে গ্রামবাসীর সহযোগিতা নিয়ে রাস্তাটি দখলমুক্ত করে জনচলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে।