শহর জুড়ে আতঙ্ক ॥ টানা বৃষ্টি অব্যাহত
স্টাফ রিপোর্টার ॥ খোয়াই নদীর পানি বিপদসীমার ১৯৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কয়েক দিনের টানা বৃষ্টিপাত ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদীর পানি বৃদ্ধি পায়। মঙ্গলবার (২০ আগস্ট) দিবাগত মধ্যরাতের পর থেকে নদীতে পানি বাড়তে শুরু করে। গতকাল বুধবার সকাল থেকেই পানি বিপদসীমা অতিক্রম করতে থাকে।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বলেন, খোয়াই নদীর উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা রাজ্যে গত দুইদিন প্রচুর বৃষ্টিপাত হওয়ায় নদীতে পানি বৃদ্ধি পায়। গতকাল বুধবার দুপুর ১২টায় খোয়াই নদীর জেলা শহরের মাছুলিয়া পয়েন্টে পানি বিপদসীমার ১৯৫ সেন্টিমিটার এবং ভারত বাংলাদেশ সীমান্তের বাল্লা পয়েন্টে ২৩১ দশমিক ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। তিনি বলেন, তবে গতকাল বুধবার ত্রিপুরায় বৃষ্টিপাত কিছুটা কমেছে। আশা করা যাচ্ছে আজ বৃহস্পতিবার থেকে পানি কমতে শুরু করবে।
এদিকে খোয়াই নদীর পানিতে বাঁধ ভেঙ্গে শায়েস্তাগঞ্জ উপজেলার আলাপুর এবং সদর উপজেলার জালালাবাদ ও তেঘরিয়া গ্রাম তলিয়ে গেছে। এছাড়া শহরতলীর পূর্ব ভাদৈ এলাকায় নদীর বাঁধের বেশি কিছু অংশ ভেঙ্গে পড়েছে। ওই এলাকার লোকজন বড় ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পেতে বাঁধে অবস্থান করছেন। খবর পেয়ে সেনাবাহিনীর একটি দল ভাদৈ এলাকার বাঁধটি পরিদর্শন করেছে।
অপরদিকে শহরের জালালাবাদ এলাকায় নদীর বাঁধটি ভেঙ্গে পড়লে মুহুর্তের মাঝেই তলিয়ে যায় গ্রামটি। প্রবল বেগে বানের পানি প্রবেশ করতে থাকলে লোকজনের মাঝে আতংক দেখা দেয়। পানিতে ঘর-বাড়ীসহ ফসলী জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
হবিগঞ্জ জেলা তথ্য অফিসের উদ্যোগে শহরের বিভিন্ন এলাকায় মাইকিং করে সতর্ক করা হয়েছে। এতে বলা হয়- প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে সতর্ক থাকতে। সারাদিন টানা বৃষ্টির ফলে হবিগঞ্জ শহরবাসীর আতঙ্কে দিন কাটাচ্ছেন।