আক্রমণ প্রতিরোধে এমপি আবু জাহিরের বাসার সামনে ইটপাটকেল ও লাঠিসোটা নিয়ে আওয়ামী লীগ যুবলীগ ও ছাত্রলীগের অবস্থান ॥ কোর্ট মসজিদ প্রাঙ্গণে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ ॥ শহরের প্রধান সড়কের দুই এলাকায় দুপক্ষের অবস্থান দেখে মানুষজনের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে ॥ অপরদিকে, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এক দফা দাবিতে আজ রোববার হবিগঞ্জসহ সারাদেশে সর্বাত্মক অসহযোগ আন্দোলন শুরু হবে ॥ আজ আওয়ামী লীগের জমায়েত ও কাল সোমবার শোক মিছিল

স্টাফ রিপোর্টার ॥ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে হবিগঞ্জ শহরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আগুন, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির এমপির বাসভবনে হামলা, সরকারি অফিস ও কর্মকর্তাগণের বাসভবনে হামলা, ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর ও যানবাহনে আগুন দেয়ার ঘটনায় শহরে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। গতকাল দুপুরে জেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী অঙ্গ সংগঠনের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে হুশিয়ারি উচ্চারণ করা হয়- আর যদি বিএনপি জামাত শিবির কোন আক্রমণ চালায় তাহলে আওয়ামী লীগ প্রতিহত করবে। কিন্তু আওয়ামী লীগ নিজ থেকে কাউকে আক্রমণ করবে না। সমাবেশ শেষে আওয়ামী লীগ যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা যে কোন ধরণের আক্রমণ প্রতিরোধে এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহিরের বাসার সামনে প্রধান সড়কে ইটপাটকেল ও লাঠিসোটা নিয়ে সন্ধ্যা পর্যন্ত অবস্থান করেন। তাদের অবস্থান ছিল শান্তিপূর্ণ। অপরদিকে, বিকেলে হবিগঞ্জ শহরের কোর্ট মসজিদ প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশ করে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। তারা শহরের চিলড্রেন পার্ক থেকে গণমিছিল নিয়ে কোর্ট মসজিদ প্রাঙ্গণে সমবেত হয়। উভয়পক্ষে র সমাবেশ মিছিলের কারণে সাধারণ জনগণের মাঝে অনাকাক্সিক্ষত ঘটনা ঘটার আশঙ্কা থাকলেও গতকাল বিকেল শান্তিপূর্ণভাবেই অতিক্রম করেছে হবিগঞ্জ শহর। উভয়পক্ষের শান্তিপূর্ণ কর্মসূচির কারণে স্বস্তির নিঃশ^াস ফেলেন হবিগঞ্জ শহরবাসী।
আজকের কর্মসূচি ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিপরিষদের পদত্যাগের দাবিতে অনির্দিষ্টকালের জন্য অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। পাশাপাশি রোববার (৪ আগস্ট) দেশব্যাপী বিক্ষোভ ও গণঅবস্থান কর্মসূচিও দিয়েছে তারা। শনিবার (৩ আগস্ট) আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম এ কর্মসূচি ঘোষণা করেন। অসহযোগ আন্দোলনকে সামনে রেখে তিনি কয়েকটি কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচি গুলো হলো-অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক অসহযোগ আন্দোলনের পাশাপাশি রোববার সব জেলা, উপজেলা, পাড়ায়, মহল্লায় বিক্ষোভ ও গণঅবস্থান; সব খুনের বিচার ও সকল রাজবন্দীকে মুক্ত করা।
অপরদিকে, দুই দিনের নতুন কর্মসূচি ঘোষণা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর মধ্যে রয়েছে- আজ রোববার (৪ আগস্ট) রাজধানীর ওয়ার্ডে ওয়ার্ডে এবং জেলা ও মহানগরে জমায়েত। আগামীকাল সোমবার বিকেল ৩টা থেকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে বঙ্গবন্ধু ভবন পর্যন্ত জাতির পিতা শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট নিহত এবং সাম্প্রতিক সহিংসতায় নিহতদের স্মরণে শোক মিছিল।