নুর উদ্দিন সুমন হবিগঞ্জ ॥ ব্রিটেনের দ্বিতীয় বাংলাদেশি ব্যবসায়ী লন্ডন ট্র্যাডিশন কর্ণধার কুইন অ্যাওয়ার্ডপ্রাপ্ত মোঃ মামুন চৌধুরী চুনারুঘাটে এই প্রথম মহিলা কলেজ প্রতিষ্ঠা করেছেন। কলেজটি তিনি তার স্ত্রী জাহানারা চৌধুরী উইমেন্স কলেজ নামে নামকরণ করেন। কলেজটি শিক্ষা মন্ত্রণালয় থেকে ১৮ এপ্রিল অনুমতি লাভ করে। এরই ধারবাহিকতায় শনিবার (৩ আগস্ট) জাহানারা চৌধুরী উইমেন্স কলেজ আনুষ্ঠানিক উদ্বোধন ও শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়। শনিবার দুপুরে উপজেলার দেওরগাছ ইউনিয়নের ময়নাবাদ গ্রামে অবস্থিত কলেজ হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের ড. রমা বিজয় সরকার। তিনি বলেন, প্রবাসী মো: মামুন চৌধুরী এলাকার শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে নিজ উদ্যোগে কলেজ প্রতিষ্ঠা করেন। এর ফলে নারী শিক্ষার্থীদের জন্য বিরাট উপকার হয়েছে। শিক্ষার্থীরা শহরে যেতে হবে না। গ্রামের এ প্রতিষ্ঠান থেকেই উচ্চ শিক্ষা লাভ করতে পারবে। শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, মনোযোগ সহকারে লেখাপড়া করে এগিয়ে যেতে হবে। নিয়োজিত করতে হবে দেশ সেবায়।
জাহানারা চৌধুরী উইমেন্স কলেজের প্রতিষ্ঠাতা পরিচালক লন্ডন প্রবাসী মো: মামুন চৌধুরী বলেন, নিজের কথা চিন্তা না করে এলকার তৃণমুল মানুষের কথা ভেবে এ শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছি। সবাইকে সাথে নিয়ে এ প্রতিষ্ঠানটিকে বহুদূর এগিয়ে নিয়ে যেতে চাই। তিনি বলেন, প্রতিষ্ঠান করেছি শিক্ষা গ্রহণের জন্য। তাই শিক্ষার্থীদের প্রতি আহবান তারা যেন নিয়মিত লেখাপড়া করে নিজেকে উচ্চ শিখড়ে নিয়ে যায়। কলেজের প্রতিষ্ঠাতা পরিচালক মামুন চৌধুরীর সভাপতিত্বে ও শিক্ষক এখতেরামুল হক সোহাগের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন চুনারুঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ লিয়াকত হাসান, বৃন্দাবন সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ইলিয়াছ বখত চৌধুরী, রাগিব রাবেয়া কলেজের অধ্যক্ষ এনামুল হক চৌধুরী, চুনারুঘাট প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ইত্তেফাক প্রতিনিধি মো: কামরুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো: জাহাঙ্গীর আলম প্রমূখ।
প্রসঙ্গত, মো: মামুন চৌধুরী এর আগে একই এলাকায় মফিজ উদ্দিন দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। তিনি ব্রিটেনে পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান লন্ডন ট্র্যাডিশনের কর্ণধার এবং পোষাকখাতে কুইন’স অ্যাওয়ার্ডপ্রাপ্ত।