আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ পবিত্র রমজান মাসে মেয়ের বাড়িতে ইফতার দেওয়া বন্ধের অনুরোধ করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এমপি। তিনি আমেরিকা থেকে লাইভে এসে বলেন, মেয়ের বাড়িতে ইফতারি দেওয়ার সামর্থ অনেকের নেই। তাদের অনেকে সুদে টাকা ধার নিয়ে মেয়ের বাড়িতে ইফতার দেন, অনেকেই সামাজিকতা রক্ষার্থে কষ্ট করে মেয়ের বাড়িতে ইফতার দেন। এটি অত্যন্ত লজ্জার। খোঁজ নিয়ে দেখবেন যিনি দেন তিনি লজ্জায় কিছু বলতে না পারলেও তার কষ্ট হয়। তাই সকলকে এই কুসংস্কার পরিহার করার আহবান জানান তিনি। ব্যারিস্টার সুমন চুনারুঘাট-মাধবপুরবাসীর প্রতি বিশেষ অনুরোধ করেছেন মেয়ের বাড়িতে ইফতার না দেওয়া এবং শ^শুর বাড়ি থেকে ইফতার না আনতে। তিনি বলেন, আমার বিয়ের পর দু’বার আমার শ^শুর বাড়ি থেকে ইফতার এসেছে। কিন্তু যখন দেখলাম বাবার কাছ থেকে ইফতার না পেয়ে মেয়ে আত্মহত্যা করেছে, তারপর থেকে আমি ইফতার বন্ধ করে দিয়েছি। তিনি সকলকে এ বিষয়ে সচেতন হওয়া এবং অন্যদের সচেতন করার আহবান জানান।
এর আগে ২০২৩ সালের রমজান মাসে উপজেলার নরপতি গ্রামে জনৈক দরিদ্র পরিবারের এক গৃহবধু তার মেয়ের বাড়িতে রমজানের প্রথম দিনে ইফতার দিতে একজনের কাছ থেকে প্রতিমাসে ১৫০ টাকা সুদ প্রদানের চুক্তিতে এক হাজার টাকা লোন (ধার) নিয়েছিলেন। এ টাকা দিয়ে তিনি মেয়ের বাড়িতে ইফতারি পাঠান। খবর পেয়ে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন যান তার বাড়ি নরপতি গ্রামে। ওই গৃহবধুকে নিয়ে তিনি লাইভে এসে বলেছিলেন, তার নিজের এলাকায় একটি দরিদ্র পরিবার মেয়ের বাড়ি ইফতারি দিতে ১৫০ টাকা হারে সুদে এক হাজার টাকার ধার নেন। এসময় গৃহবধু জানান, ‘অভাবের সংসার, কাজ কাম করে খাই, ছেলে-মেয়েদের লেখাপড়া করাই। টাকা নাই, ইফতারি দিতে তার কষ্ট হয়। ইফতারি না দিলে মেয়ের বাড়ি ও আশেপাশের লোকজন লজ্জা দিবে। সমাজ রক্ষার কারণে বাধ্য হয়ে সুদে টাকা দিয়ে মেয়ের বাড়ি ইফতারি দিয়েছেন এবং তিনি প্রতি বছরই এভাবে ইফতারি দেন বলেনও লাইভে জানিয়েছিলেন।
সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কাউছার বাহার বলেন, আমি চেয়ারম্যান থাকার সময় নিজের চোখে দেখেছি এবং কয়েকটি শালিস বৈঠক করেছি। বাপের বাড়ি থেকে মেয়ের বাড়ি ইফতারি না গেলে মেয়ে আত্মহত্যা করে, না হয় ছাড়াছাড়ি হয়। আমাদের সমাজের এ ধরনের কুসংস্কার থেকে বেরিয়ে আসা দরকার। এছাড়া একই এলাকায় একটি পরিবার ৫ হাজার টাকার ছাগল ২ হাজার টাকায় বিক্রি করে মেয়ের বাড়ি ইফতারি দিয়েছেন বলেও জানান তিনি।