স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার পুকড়া ইউনিয়নের নাগুরা হাওরের নিকলী ও উড়া বিলের পানি শুকিয়ে যাওয়ায় কৃষকদের জমিতে ফাটল দেখা দিয়েছে। এতে জমিতে ফসল উৎপাদন নিয়ে দুঃশ্চিন্তার মধ্যে পড়েছেন কৃষকরা।
সূত্র জানায়, নাগুরা হাওরের নিকলী ও উড়া বিলটি দীর্ঘদিন ধরে সরকার থেকে লিজ দেয়া হচ্ছে। যারা বিলটি লিজ নিচ্ছেন তারা বিলের পানি শুকিয়ে মাছ আহরণ করছেন। বিলের পানি শুকানোর কারণে কৃষকরা তাদের জমিতে সেচ মেশিন দিয়ে পানি দিতে পারছেন না। এতে কৃষকদের প্রায় ২ হাজার একর জমি শুকিয়ে ফাটল দেখা দিয়েছে।
নাগুরা গ্রামের কৃষক প্রকাশ দাশ, নিধু দাশ, সন্তোষ দাশসহ আরো কয়েকজন জানান, এক সময় এই মওসুমে নিকলী ও উড়া বিলের মাছগুলো আমাদের গ্রামের লোকজন জালসহ মাছ ধরার অন্যান্য উপকরণ দিয়ে মেরে খেতেন এবং কৃষকরা বিলের পানি দিয়ে জমি চাষ করতেন। পরবর্তীতে সরকার যখন থেকে বিলগুলো লিজ দেয়া শুরু করেন তখন থেকে লিজ গ্রহীতারা বিলগুলোতে মেশিন দিয়ে পানি শুকিয়ে মাছ আহরণ করেন। অথচ লিজে বিলের পানি শুকিয়ে মাছ ধরার কোন কথা উল্লেখ নেই। কিন্তু লিজ গ্রহীতারা বেআইনী ভাবে বিলগুলো শুকিয়ে মাছ আহরণ করে থাকেন। বিল শুকানোর কারণে সেচ মেশিন দিয়ে কৃষকরা জমিতে পানি দিতে পারছেন না। আর পানি না দেওয়ার কারণে জমিতে ফাটল দেখা দিয়েছে। জমিতে ফলন উৎপাদন হবে কি না, এনিয়ে দুঃশ্চিন্তায় রয়েছেন কৃষকরা।