রাতে গ্যাসফিল্ডের ড্রিলিং বন্ধ করতে শত শত জনতার ঘেরাও ॥ এমপির হস্তক্ষেপে আন্দোলন স্থগিত

এম,এ আহমদ আজাদ, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে অতিরিক্ত কাঁপুনিতে প্রায় অর্ধশতাধিক ঘরে ফাটল দেখা দিয়েছে। এ প্রেক্ষিতে দেশের অন্যতম গ্যাসক্ষেত্র বিবিয়ানার কার্যক্রম বন্ধ করতে গ্যাসক্ষেত্র ঘেরাও করেছে এলাকাবাসী। শনিবার রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাসক্ষেত্র অবরোধ করে স্থানীয় কয়েকটি গ্রামের লোকজন। পরে স্থানীয় সংসদ সদস্যের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়।
স্থানীয়রা জানায়- নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের করিমপুর অবস্থিত যুক্তরাষ্ট্রের কোম্পানি শেভরনের অর্থায়নে পরিচালিত বিবিয়ানা গ্যাসক্ষেত্র। গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে প্রতিদিন ৩-৪ বার বিকট শব্দ, অতিরিক্ত কাঁপুনি হয়। এতে মাটি কেঁপে ফাটল ধরেছে ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের ১০-১২ গ্রামের অর্ধশতাধিক ঘর বাড়িতে। বিষয়টি একাধিকবার বিবিয়ানা কর্তৃপক্ষকে অবগত করা হলেও তারা এ ব্যাপারে কোন ব্যবস্থা নেয়নি। যে কোনো মুহূর্তে বড় দুর্ঘটনার শঙ্কায় দিন কাটছে স্থানীয়দের। শনিবার রাতে ক্ষুব্ধ হয়ে ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের কয়েকটি গ্রামের কয়েক শতাধিক মানুষ বিবিয়ানা গ্যাসফিল্ড ঘেরাও করে। এসময় বিবিয়ানা গ্যাসফিল্ডের কার্যক্রম বন্ধ করার দাবী জানায় তারা। খবর পেয়ে ইনাতগঞ্জ ইউপি চেয়ারম্যান নোমান হোসেনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ঘটনাস্থলে উপস্থিত হয়ে সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়াকে বিষয়টি অবগত করেন। পরবর্তীতে সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া মোবাইল ফোনে বিষয়টি সমাধানে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে বলে জানালে স্থানীয়রা অবরোধ তুলে নেন।
এ প্রসঙ্গে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া বলেন- স্থানীয় চেয়ারম্যান ও অন্যান্য লোকজন বিষয়টি আমাকে অবগত করার পর আমি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও পেট্রোবাংলার চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি। তারা আশ্বাস দিয়েছেন কেন অতিরিক্ত কাঁপুনি হয়েছে এ বিষয়টি দ্রুত খতিয়ে দেখা হবে। রবিবার সকালে তদন্ত টিম এ বিষয়ে কাজ শুরু করবে।