চুনারুঘাট প্রতিনিধি ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদ্যালয়টি ছিল একটি ভোটকেন্দ্র। কিন্তু ভোটের দুদিন আগেই দুর্বৃত্তদের দেয়া আগুনে পুড়ে যায় বিদ্যালয়টির তিনটি শ্রেণিকক্ষ। ৭ জানুয়ারি পোড়া কক্ষেই ভোটগ্রহণ হলেও গত ৫ দিনে পাঠদান শুরু করতে পারেনি শিক্ষার্থীরা। এ ঘটনা ঘটেছে হবিগঞ্জের চুনারুঘাট পৌর এলাকার ধলাইপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।
উপজেলা প্রকৌশল বিভাগের কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত বিদ্যালয়টি পরিদর্শন করে দ্রুত নতুন ভবন নির্মাণের আশ^াস দিলেও ক্লাস কিভাবে চলবে তার নির্দেশনা কেউ দিতে পারেনি। তবে উপজেলা প্রশাসন বিকল্প ভাবে দ্রুত ক্লাস চালুর চেষ্টা করছে।
সরজমিনে দেখা যায়, কক্ষগুলোতে এখনো বইয়ের ঘ্রাণ নয় মিলছে পোড়া গন্ধ। ৫ জানুয়ারি দিবাগত রাতে টিনশেড ঘরের তিনটি শ্রেণিকক্ষে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এতে পুড়ে ছাই হয়ে গেছে শ্রেণিকক্ষের সব সামগ্রী। ধোঁয়ায় কালো হয়ে গেছে শ্রেণিকক্ষের দেয়াল। রুমে রুমে পড়ে আছে পোড়া বেঞ্চ ও ডেক্স। আগুনের তাপে খসে পড়েছে দেয়ালের পলেস্তা।
রবিবার দুপুরে সরেজমিনে বিদ্যালয়টিতে গিয়ে দেখা যায়, তিনটি শ্রেণিকক্ষের পুড়ে যাওয়া শিক্ষার্থীদের বেঞ্চ, শিক্ষকদের সামনে থাকা টেবিল ও ব্যাকবোর্ড পুড়ে আছে। এমনকি আগুনের উত্তাপে শ্রেণিকক্ষের বৈদ্যুতিক পাখাগুলোর কাঠামোও গলে নিচে পড়ে রয়েছে। এ ছাড়া কক্ষের চারপাশের দেয়াল ও ছাদ থেকে পলেস্তা খসে পড়েছে। আগুনে পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্ত শ্রেণিকক্ষ ছাড়াও সামনের দেয়াল কালো হয়ে আছে। শ্রেণিকক্ষের ভেতরে পড়ে রয়েছে বেঞ্চের কাঠামো। ছাই পড়ে রয়েছে পুরো শ্রেণিকক্ষে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক শারমিন জাহান মজুমদার জানান, বিদ্যালয় খোলার দিন শিক্ষার্থীরা এসে তাদের প্রিয় শ্রেণিকক্ষ আগুনে পোড়া দেখে কান্নায় ভেঙ্গে পড়ে। ক্লাস নেওয়ার জায়গা নেই তাই এখন অনেক শিক্ষার্থী বিদ্যালয়ে আসছে না। যারা আসছে তাদের বিকল্প উপায়ে মেঝেতে ক্লাস নিতে হচ্ছে। তিনি জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপন করা সম্ভভ নয়। পুরো ঘর পুড়ে গেছে, কোন কিছুই অবশিষ্ট নেই। দেয়ালও খসে পড়ছে। এখানে ক্লাস করাও এখন বিপদ হয়ে দাড়িয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা রায়হানা জানান, আমি বিদ্যালয়টি পরিদর্শন করে প্রধান শিক্ষককে ক্ষয়ক্ষতির পরিমাণ এবং চাহিদা জানাতে নির্দেশনা দিয়েছি। রিপোর্ট পেলেই আমরা তা মন্ত্রণালয়ে পাঠাবো, যাতে দ্রুত ভবনটি মেরামত করা হয়। তবে পৌরসভা এবং আমাদের বিকল্প বরাদ্দ দিয়ে আমরা দ্রুত ভবন মেরামত করে ক্লাস শুরুর চেষ্ঠা করছি।