নিজে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে নিজের পোস্টারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ব্যবহার করায় স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে শোকজ করা হয়েছে। রোববার (৩১ ডিসেম্বর) জেলা প্রশাসকের অভিযোগের প্রেক্ষিতে তাকে এই শোকজ করেন ওই আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও হবিগঞ্জ সদর আদালতের সিনিয়র সহকারী জজ সবুজ পাল। আজ ২ জানুয়ারি (মঙ্গলবার) তাকে এ বিষয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।
নির্বাচনী অনুসন্ধান কমিটির চিঠিতে উল্লেখ করা হয়, আব্দুল হাই প্রিন্স নামে এক ব্যক্তি নিজেকে নৌকা প্রতীকের কর্মী ও সমর্থক দাবি করে জেলা রিটার্নিং কর্মকর্তার নিকট একটি অভিযোগ দিয়েছেন। লিখিত অভিযোগে নমুনা পোস্টার সংযুক্ত রয়েছে। রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা-২০০৮ এর বিধি ৭ মোতাবেক প্রার্থীর ব্যানার ও পোস্টারে নিজের ছবি, প্রতীক ও দলীয় প্রার্থী হলে দলের প্রধানের ছবি থাকতে পারবে। এর বাইরে আর কারও ছবি ব্যবহার করা যাবে না। কিন্তু আপনি পোস্টারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ব্যবহার করে বিধি লঙ্ঘন করেছেন। এ অবস্থায় আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ২ জানুয়ারির মধ্যে নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে লিখিতভাবে নিজে স্বশরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা দিতে হবে। কারণ দর্শানোর চিঠির অনুলিপি নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব, উপসচিব, জেলা রিটার্নিং কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চুনারুঘাট ও মাধবপুর এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাধবপুর ও চুনারুঘাট বরাবর পাঠানো হয়েছে।
এ ব্যাপারে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন জানান, তিনি শোকজ পেয়েছেন এবং নির্ধারিত সময়ের মাঝেই জবাব দাখিল করবেন। তিনি কোন পোস্টার, হ্যান্ডবিল বা ব্যানারে বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করেননি বলে দাবি করেন। একটি নির্দিষ্ট ছাপাখানা থেকে তার পোস্টার লিফলেট ছাপানো হচ্ছে। তবে দেশ বিদেশের অনেকেই আমার পক্ষে পোস্টার লিফলেট ছাপিয়ে প্রচারণা চালাচ্ছে। অতি উৎসাহী কোন ভক্ত এই ছবি ব্যবহার করতে পারে। আবার আমার প্রতিদ্বন্দ্বী নৌকার প্রার্থী নিজেও কয়েকটি হ্যান্ডবিল ছাপিয়ে আমার বিরুদ্ধে অভিযোগ দিতে পারেন। তবে আমি মনে করি জাতির পিতার ছবি ব্যবহারে আইনে কোন ভার নেই বা দোষের কিছু নেই।
উল্লেখ্য, চুনারুঘাট-মাধবপুর (হবিগঞ্জ-৪) আসনে ক্ষমতাসীন দলের প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। কিন্তু তিনি মনোনয়ন পাননি। এখন তিনি এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।