মাধবপুর প্রতিনিধি ॥ হবিগঞ্জের মাধবপুরে গত ৭ দিনে একই গ্রামের ১০টি গরু মারা গেছে। গরুর মালিকদের অভিযোগ অবৈধ সীসা ফ্যাক্টরীর বিষাক্ত পানি পান করে গৃহপালিত গরুগুলো মৃত্যুর কোলে ঢলে পড়ে। বৃহস্পতিবার সকালে উপজেলার বুল্লা ইউনিয়নের বুল্লা গ্রামের ৫ কৃষক মৃত ও অসুস্থ গরু ট্রাকে বহন করে উপজেলা চত্বরে নিয়ে আসে। বুল্লা গ্রামের সোলেমান মিয়ার ৪টি, তাজুল ইসলামের ৩টি, নয়ন মিয়ার ১টি, মরম আলী ও সৈয়দ মিয়ার ২টি গরুসহ মোট ১০টি গরু মারা যায়। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষকরা উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।
লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, বুল্লা ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য জলিল মিয়া ও নরসিংদী এলাকার তার এক সহযোগী ওই গ্রামের কৃষি মাঠ সংলগ্ন একটি সীসা ফ্যাক্টরী স্থাপন করেছেন। ওই ফ্যাক্টরীর বিষাক্ত বর্জ্য বুল্লা গ্রামের গোচারণ ভূমিতে ছড়িয়ে পড়ে। ওই ভূমিতে বুল্লা গ্রামবাসী গরু চড়ালে তাদের গরুগুলো অসুস্থ হয়ে মারা যায়।
এ ব্যাপারে সাবেক মেম্বার জলিল মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- আমি জায়গার মালিক। গাইবান্ধার বাসিন্দা জনৈক নাজমুল ওই কারখানাটি পরিচালনা করেন। ইউনিয়ন পরিষদ হতে ব্যবসায়িক ছাড়পত্র দেওয়ায় আমি জায়গা ভাড়া দিয়েছি। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আব্দুস সাত্তার বেগ জানান রাসায়নিক পরীক্ষা ব্যতিত গরুর মৃত্যুর সঠিক কারণ বলা যাচ্ছে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা মন্জুর আহ্সান অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান তদন্তক্রমে আইনগত ব্যবস্থা নেয়া হবে।