বাহুবলের জয়পুরে শচীঅঙ্গন ধামের বার্ষিক উৎসবে পরিবেশ ও বন মন্ত্রী শাহাব উদ্দিন
নিজ নিজ ধর্ম থেকে শিক্ষা নিয়ে আমাদের নিরহংকারী ও বিনয়ী হতে হবে ॥ সবাইকে সম্মান দিতে হবে

স্টাফ রিপোর্টার ॥ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন এমপি বলেছেন- যে সকল ব্রিক ফিল্ড পরিবেশ দূষণ করে সেগুলোকে আর চলতে দেয়া হবে না। শীঘ্রই সেগুলো বন্ধ করা হবে। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ জলবায়ূর পরিবর্তন মোকাবেলায় সফল হবে। সরকার এ ব্যাপারে যথাযথ পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে।
বুধবার বিকেলে হবিগঞ্জের বাহুবল উপজেলার জয়পুরে শ্রীচৈতন্য মহাপ্রভুর পূণ্যতীর্থ শ্রী শ্রী শচীঅঙ্গন ধামের ৪০তম বার্ষিক উৎসবের উদ্বোধন ও দাতাশ্রী সম্মান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বর্তমান সরকার একটি অসাম্প্রদায়িক চেতনার সরকার। ধর্ম কর্ম এবং উৎসব যাতে সবাই স্বাধীনভাবে পালন করতে পারে তার জন্য সরকার আন্তরিক রয়েছে। আমরা চাই অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে। তিনি শচীঅঙ্গন ধামের উন্নয়নে সহায়তার আশ্বাস দেন।
মন্ত্রী শাহাব উদ্দিন আরো বলেন, ২০৩০ সালের মধ্যে দেশে বৃক্ষাচ্ছাদিত ভূমির পরিমাণ ২৪ শতাংশে উন্নীত করতে নিরলসভাবে কাজ করছে সরকার। গ্রামে-গঞ্জে, রাস্তার পাশের যে কোনো খোলা জায়গায় গাছ লাগিয়ে এ লক্ষ্যমাত্রা অর্জন করা হবে। মন্ত্রী বলেন, সকলের সহযোগিতায় ২০৩০ সালের মধ্যেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবে বাংলাদেশ।
পরিবেশ মন্ত্রী বলেন, সকল ধর্ম, বর্ণ, সম্প্রদায়ের মানুষ পরস্পর মিলে মিশে থাকলে, পরস্পরের বিপদে-আপদে পাশে দাঁড়ালে শান্তিময় পরিবেশের সৃষ্টি হয়। ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক এই বাংলাদেশে সকল ধর্মের মানুষের সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান নিশ্চিত করে শান্তিময় পরিবেশ সৃষ্টিতে কাজ করছে সরকার। সকল ধর্মপালনে বিভিন্নভাবে সহায়তা করা হচ্ছে। তিনি বলেন, নিজ নিজ ধর্ম থেকে শিক্ষা নিয়ে আমাদের নিরহংকারী ও বিনয়ী হতে হবে, সবাইকে সম্মান দিতে হবে। সকল মানুষকে সমানভাবে দেখতে হবে। তবেই আমরা সবাই সুখী হতে পারবো। সমাজটাও হয়ে উঠবে সুন্দর ও শান্তিময়।
অধ্যক্ষ নিখিল ভট্টাচার্য্যরে সভাপতিত্বে ও সাংবাদিক অভিজিৎ ভট্টাচার্য্যরে সঞ্চালনায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য শাহনওয়াজ মিলাদ গাজী, সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিচালক এমরান হোসেন, বাহুবল উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা তালুকদার, সিনিয়র সহকারী পুলিশ সুপার মহসিন উল মুরাদ, গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নীতিশ রায় এবং স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি সুব্রত পুরকায়স্থ প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন চুনারুঘাট উপজেলায় অবস্থিত সাতছড়ি জাতীয় উদ্যান পরিদর্শন করেন। এসময় তিনি উদ্যানের ট্রেইল, ত্রিপুরাবস্তি এবং রাস্তার ভাঙ্গন বিষয়ে দ্রুত সমাধানের কথা জানান। এছাড়া তিনি মৌলভীবাজার বড়লেখায় বঙ্গবন্ধু সাফারি পার্কের কাজ শুরু হয়েছে বলেও সাংবাদিকদের জানান। পরে তিনি জাতীয় উদ্যানে একটি কাঠ বাদামের চারা রোপন করেন।
এ সময় তাঁর সাথে ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ, সিনিয়র সহকারি পুলিশ সুপার মোঃ মহসিন উল মুরাদ, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল ইসলাম চৌধুরী, সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ এমরান হোসেন, অফিসার ইনচার্জ মোঃ আলী আশরাফ, রেঞ্জ কর্মকর্তা মোতালেব হোসেন, সরকারি কর্মকর্তা সহ সহ ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দ ও বনকর্মীরা।