হবিগঞ্জ শহরে চুরি প্রতিরোধে ব্যবসায়ীদের পরামর্শ
শহরের গুরুত্বপূর্ণ এলাকা ব্যবসা প্রতিষ্ঠান ও মার্কেটে সিসি টিভি ক্যামেরা লাগানো জরুরি

মঈন উদ্দিন আহমেদ ॥ হবিগঞ্জ শহরে একের পর এক চুরির ঘটনা প্রতিরোধে ব্যবসায়ীরা কি ভাবছেন তা পর্যায়ক্রমে পাঠকদের সামনে তুলে ধরছে দৈনিক হবিগঞ্জের মুখ। চুরি প্রতিরোধে হবিগঞ্জ শহরের বিশিষ্ট ব্যবসায়ীসহ নানা শ্রেণি পেশার মানুষ তাদের মতামত ব্যক্ত করেছেন আমাদের কাছে। দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার পাঠকদের জন্য তা তুলে ধরা হলো।
হবিগঞ্জ শহরের টাউন হল রোডের বিশিষ্ট ব্যবসায়ী অনুপ কুমার দেব মনা বলেন, সম্প্রতি শহরের বিভিন্ন এলাকায় যে চুরির ঘটনা ঘটছে তাতে ব্যবসায়ীরা সত্যিই উদ্বিগ্ন। তিনি চুরি প্রতিরোধে পুলিশের টহল বৃদ্ধির উপর জোর দেন। পাশাপাশি চিহ্নিত দাগী চোরদের গ্রেফতার করতে পুলিশ প্রশাসনের প্রতি আহবান জানান। শুধু তাই নয়, তিনি শহরের বখাটেদের পুলিশের নজরদারিতে আনার দাবি জানান। তাছাড়া মার্কেট ভিত্তিক পাহারাদার নিয়োগও চুরি প্রতিরোধে ভূমিকা রাখতে পারে বলে তিনি মনে করেন।
তিনি শহরের গুরুত্বপূর্ণ এলাকা, ব্যবসা প্রতিষ্ঠান ও মার্কেটে সিসি টিভি ক্যামেরা লাগানোর পরামর্শ দেন। এলাকাভিত্তিক সিসি টিভি ক্যামেরা লাগাতে পৌরসভা, প্রশাসন অথবা ব্যবসায়ীরা সম্মিলিতভাবে ক্যামেরা লাগানোর উদ্যোগ নিতে পারেন বলেও তিনি মত প্রকাশ করেন। তিনি বিশ^াস করেন আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর হলে এবং শহরের অলি গলিতে নজরদারি বৃদ্ধি করলে চুরি অনেক কমে আসবে।
শহরের চৌধুরীবাজার এলাকার তরুণ ব্যবসায়ী মোঃ সালাহ উদ্দিন আহমেদ বলেন, শহরে চুরি প্রতিরোধে অবশ্যই প্রশাসনকে ভূমিকা রাখতে হবে। শুধু তাই নয়, প্রশাসনের পাশাপাশি সচেতন ব্যবসায়ীরা উদ্যোগী হলে চুরি অনেক কমে আসবে। তিনি চুরি প্রতিরোধে শহরের গুরুত্বপূর্ণ স্থান এবং মার্কেটে সিসি টিভি ক্যামেরা লাগানোর পরামর্শ দেন। প্রয়োজনে পৌরসভা অথবা প্রশাসন হবিগঞ্জের ব্যবসায়ী সংগঠনগুলোকে নিয়ে এ ব্যাপারে করণীয় নির্ধারণে মতবিনিময় করে সিদ্ধান্ত নিতে পারেন বলেও তিনি অভিমত ব্যক্ত করেন। তাছাড়া মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে শহরের বিভিন্ন পাড়া মহল্লায় সচেতনতামূলক সভা সমাবেশের উপর গুরুত্ব দেন তিনি।
এ ছাড়াও চুরি প্রতিরোধে শহরে পুলিশের টহল জোরদার ও পাহারাদার নিয়োগ করা হলেও চুরি অনেক কমে আসবে বলে মনে করেন ব্যবসায়ী সালাহ উদ্দিন আহমেদ।