মোঃ মামুন চৌধুরী ॥ ডেঙ্গুজ্বর প্রতিরোধ করতে হলে এডিস মশার বিস্তার রোধ করতে হবে। এছাড়া এই মশা যেন কামড়াতে না পারে সে ব্যাপারে সচেতন থাকতে হবে। ডেঙ্গুজ্বর প্রতিরোধ বিষয়ে এমন পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এডিস মশা স্বচ্ছ পরিষ্কার পানিতে ডিম পাড়ে। তাই ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার ডিম পাড়ার উপযোগী স্থানগুলোকে পরিস্কার রাখতে হবে। এছাড়া মশক নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া প্রয়োজন।
এসব বিষয়ের প্রতি গুরুত্ব দিয়ে এডিস মশা নিধনে কার্যক্রম শুরু করেছে শায়েস্তাগঞ্জ পৌরসভা। ৩০ জুলাই শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র মোঃ ছালেক মিয়ার উপস্থিতিতে শ্রমিকরা বিভিন্ন স্থানে আগাছা পরিস্কার ও ঔষধ স্প্রে করেছে। এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়ে পৌর মেয়র মোঃ ছালেক মিয়া বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ডেঙ্গুরোগ ও ছেলেধরা গুজব প্রতিরোধে দায়িত্বশীল ভূমিকা পালন করছে। এ ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। কোন প্রকার গুজবে কান দেওয়া যাবে না।
তিনি বলেন, পৌরসভায় নিয়মিত পরিস্কার অভিযান কার্যক্রম চলমান আছে। শ্রমিকরা নিয়মিত ময়লা ও ঝোপঝাড় এবং আগাছা পরিস্কার করছে। ডেঙ্গু ও গুজব প্রতিরোধে সরকারের দিকনির্দেশনা পালন করা হচ্ছে। পরিশেষে তিনি বলেন, যেকোন সমস্যায় আপনারা আমাকে পাশে পাবেন। সরদার রামপল হরিজন জানান, শ্রমিকরা পৌরসভার বিভিন্ন স্থানে নিয়মিত পরিস্কার কার্যক্রম করছে। এ ব্যাপারে কোন অবহেলা করা হচ্ছে না।