সামিয়া ইসলাম জেরিন হবিগঞ্জ বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী। কেজি ওয়ান-এ লেখাপড়াকালীন সময় থেকে সে উপস্থিত বক্তৃতা দেয়ার চর্চা শুরু করে। পাশাপাশি চলতে থাকে কবিতা আবৃত্তি, গান, গিটার বাজানো। ইতোমধ্যে সে বিভাগীয় কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয়। ভাষা ও সাহিত্য সৃজনশীল মেধা অন্বেষা প্রতিযোগিতায় অংশ নিয়ে জেলা ও বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন, জাতীয় শিক্ষা সপ্তাহে বাল্য বিবাহ প্রতিরোধে পরিবারের ভূমিকা মূখ্য এর বিপক্ষে অংশ নিয়ে একক বিতর্কে বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ২০১৬-১৭ সালে যুব সমাজের অবক্ষয়ের একমাত্র কারণ মোবাইল ফোন এর পক্ষে উপস্থিত বক্তৃতা এবং ধারাবাহিক গল্প বলা প্রতিযোগিতায় জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন, ২০১৮ সালে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত উপস্থিত বক্তৃতা ও আবৃত্তিতে জেলা ও বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন, জাতীয় শিশু প্রতিযোগিতায় বঙ্গবন্ধুর ভাষণ, ২০১৯ সালে গিটার বাদক ও জাতীয় শিক্ষা সপ্তাহে উপস্থিত বক্তৃতায় সে জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়। এছাড়া ২০১৮ সালে বঙ্গবন্ধুকে খোলা চিঠি লেখা প্রতিযোগিতায় সে অংশ নেয়। সারাদেশের ২ হাজার ৫শ’ জন প্রতিযোগীর মধ্যে থেকে ১০ জনকে সেরা নির্বাচিত করা হয়। ওই ১০ জনের মধ্যে সামিয়া হবিগঞ্জ থেকে চ্যাম্পিয়ন হয়। সেরা ১০ জনের লেখা চিঠি বই আকারে প্রকাশিত হয়েছে। এতে স্থান পেয়েছে সামিয়ার লেখাও।
সামিয়া তার সাফল্য সম্পর্কে জানায়, সে কেজিতে পড়ার সময় থেকে যেহেতু উপস্থিত বক্তৃতা ও বিতর্কের চর্চা করে যাচ্ছে তাই এ ব্যাপারে কোন প্রশিক্ষণের প্রয়োজন হয়নি। সে বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গঠিত বিতর্ক ক্লাসের টিম লিডার হিসেবে নেতৃত্ব দিচ্ছে। সামিয়ার অবসর সময় কাটে বই পড়ে। কখনো হাতে গিটার নিয়ে সে আনমনে বাজিয়ে চলে। তার প্রিয় ফুল কাঠ গোলাপ, প্রিয় খাবার মোরগের মাংস, চটপটি, ফুসকা, প্রিয় রঙ বেগুনি, নরমাল যে কোন পোশাক পরতেই সে ভালবাসে। তার পিতা হবিগঞ্জ শহরের মোহনপুর এলাকার বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ী একেএম নজরুল ইসলাম ও মা সাবিনা ইয়াসমিন হবিগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের একজন স্বনামধন্য শিক্ষক।
সামিয়া বহুমুখী প্রতিভার অধিকারী হলেও ভবিষ্যতে সে আইনজীবী হতে চায়। যে সকল অসহায় দরিদ্র মানুষ অর্থাভাবে আইনী সেবা নিতে না পেরে ন্যায় বিচার প্রাপ্তি থেকে বঞ্চিত হয় তাদেরকে সে সহযোগিতা করতে চায়। এজন্য সে সকলের দোয়া ও আশির্বাদ প্রার্থী।