কাঁশফুল সুইটসকে দেড় লাখ, আসাদ ফুডসকে ২ লাখ, প্রাইম ফুডকে দেড় লাখ, শরীফ স্টোরকে ৩ লাখ, কাজী ফুডসকে ৫০ হাজার ও রোকন ফুডসকে ১ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার ॥ অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাদ্য উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাত, নষ্ট তেল ব্যবহার ও লাইসেন্স নবায়ন না থাকাসহ নানা অপরাধে হবিগঞ্জ শহরতলীর ধুলিয়াখালস্থ বিসিক শিল্পনগরী ও হবিগঞ্জ শহরের বিভিন্ন বেকারীকে সাড়ে ৯ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।
গতকাল বুধবার বিকেলে র‌্যাব সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আক্তারুজ্জামান হবিগঞ্জে এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের কোম্পানী কমান্ডার আহমেদ নোমান জাকি’র নেতৃত্বে র‌্যাবের একটি টিম ভ্রাম্যমান আদালতকে সহযোগিতা করে।
র‌্যাব জানায়, গতকাল বুধবার বিকেলে ধুলিয়াখালে অবস্থিত বিসিক শিল্পনগরীতে অভিযান চালানো হয়। এ সময় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাদ্য উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাতসহ বিভিন্ন অপরাধে কাঁশফুল সুইটস এন্ড কনফেকশনারীকে দেড় লাখ টাকা, আসাদ ফুডসকে ২ লাখ টাকা ও প্রাইম ফুডকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। পরে সন্ধ্যায় হবিগঞ্জ শহরে শরীফ স্টোরকে ৩ লাখ টাকা জরিমানা করে র‌্যাবের এই ভ্রাম্যমান আদালত। এছাড়া র‌্যাবের অভিযানে কাজী ফুডসকে ৫০ হাজার টাকা ও রোকন ফুডসকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।
র‌্যাব জানায়, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫২ ধারায় এসব প্রতিষ্ঠানকে অর্থদন্ড করা হয়েছে। সকলেই জরিমানার টাকা পরিশোধ করেছেন। এসব ফ্যাক্টরিতে নোংরা পরিবেশে খাবার তৈরি করা হচ্ছিল। খাবারে মাছি, তেলাপোকাসহ পোকা মাকড় ছিল। তাদের লাইসেন্সও নবায়ন করা ছিল না। দুর্গন্ধযুক্ত নষ্ট তেল ব্যবহার করা হচ্ছিল। এসব খাবার ও তেল বাইরে নষ্ট করে ফেলে দেয়া হয়।
র‌্যাব সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আক্তারুজ্জামান বলেন, অভিযান চালিয়ে বিভিন্ন কারণে সাড়ে ৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি ওইসব ব্যবসায়ীদেরকে সতর্ক করে দেয়া হয়েছে। পুনরায় যেন তারা এ ধরণের কার্যকলাপ থেকে দূরে থাকেন এবং বর্তমানের সকল সমস্যা সমাধান করে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করেন।