শায়েস্তাগঞ্জে কারিতাস এর প্রতিবন্ধী দিবস পালন
চুনারুঘাট প্রতিনিধি ॥ কারিতাস সিলেট আঞ্চলিক অফিসের উদ্যোগে প্রতিবন্ধী শিশুদের উন্নয়ন কেন্দ্র (ডিসিসিডি) সমতা প্রকল্পের আর্থিক সহায়তায় ৩ ডিসেম্বর সকালে শায়েস্তাগঞ্জের সুদিয়াখোলা ক্যাথলিক মিশনে প্রতিবন্ধী শিশুদের উন্নয়ন কেন্দ্রে কারিতাস সমতা প্রকল্পের জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন করেছে।
উক্ত দিবস পালন অনুষ্ঠানে কেন্দ্রের বাক ও শ্রবণ প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী শিশু, কর্মী, শায়েস্তাগঞ্জ মিশন প্রাইমারী স্কুলের শিক্ষক, অভিভাবক এবং প্রকল্প ব্যবস্থাপনা কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন। এ বছর জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য ছিল “কোভিড ১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি।” শুরুতে প্রতিবন্ধী ব্যক্তি ও অতিথিদের আসন গ্রহণ, সার্বজনীন প্রার্থনা, পরিচিতি পর্ব এবং দিবসের তাৎপর্য তুলে ধরেন মি. লুটমন এডমন্ড পডুনা, জুনিয়র কর্মসূচি কর্মকর্তা, এসডিডিবি প্রকল্প, কারিতাস সিলেট অঞ্চল। এতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন শায়েস্তাগঞ্জ ক্যাথলিক মিশনের পাল পুরোহিত রেভা: ফাদার গাব্রিয়েল কোড়াইয়া।
তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন-“কোন পরিবারে প্রতিবন্ধী শিশু জন্ম নিলে হতাশ হওয়ার কোন কারণ নেই। কারণ সেও একজন মানুষ। তাই সৃষ্টিকর্তার দান বা উপহার হিসেবে তাকে তার সমস্ত অধিকার নিশ্চিত করতে হবে। তাকে যথাপোযুক্ত ভাবে সেবাযতœ করা এবং সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা হবে আমাদের মূল দায়িত্ব। অনুকুল পরিবেশ নিশ্চিত করতে পারলে প্রতিটি প্রতিবন্ধী শিশুই সম্পদে পরিণত হবে।