স্টাফ রিপোর্টার ॥ করোনা ভাইরাস প্রতিরোধে রাস্তায় চলাচলকালে মুখে মাস্ক না পরায় হবিগঞ্জ ও আজমিরীগঞ্জে ১৮ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল হবিগঞ্জ ও আজমিরীগঞ্জে আলাদা অভিযান চালিয়ে শহরে ১০ জনকে ও আজমিরীগঞ্জে ৮ জনকে জরিমানা করা হয়।
সূত্র জানায়, হবিগঞ্জের শায়েস্তানগর ও ধুলিয়াখাল এলাকায় স্বাস্থ্যবিধি মেনে মাস্ক না পরার কারণে ১০ জনকে ২শ’ টাকা করে ২ হাজার টাকা জরিমানা করা হয়। বুধবার দুপুরে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ অনুযায়ী এই জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব দাশ পুরকায়স্থ এবং মোঃ আনিসুর রহমান। পরে হবিগঞ্জ শহরের পোদ্দারবাড়ি বাইপাস রোডের উপর কন্সট্রাকশন কাজের সিমেন্ট স্তুপ করে রেখে যানজট সৃষ্টি করার অপরাধে এক ব্যক্তিকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।
আজমিরীগঞ্জ থেকে আমাদের রিপোর্টার স্বপন বণিক জানান, আজমিরীগঞ্জে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে সরকারের নির্দেশনা অনুযায়ী মাস্ক পরা নিশ্চিত করতে অভিযান পরিচালনা করার পাশাপাশি জরিমানা করা হচ্ছে। মঙ্গলবার বিকেলে কাকাইলছেও বাজারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় স্বাস্থ্য বিধি না মানায় ৮ ব্যক্তিকে ২শ’ টাকা করে মোট ১ হাজার ৬শ’ টাকা জরিমানা করা হয়। অসচেতনতার কারণেই মাস্ক পরছে না বলে জানান তারা।
এদিকে যে কোনও সেবা পেতে মাস্ক পরিধান বাধ্যতামূলক উল্লেখ করে নির্বাহী ম্যাজিস্ট্রেট উত্তম কুমার দাশ বলেন, করোনা নিয়ন্ত্রণে মাস্ক পরা নিশ্চিত করতে শিগগির আরও কঠোর পদক্ষেপ নেওয়ার পাশাপাশি জরিমানার পরিমাণ কয়েক গুণ বাড়ানো হবে। জনস্বাস্থ্য সুরক্ষায় ধারাবাহিকভাবে এই অভিযান উপজেলার সকল বাজারে পরিচালনা করা হবে।