গতকাল ৪২ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে হবিগঞ্জ জেলায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ও উপজেলা পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মেলার এবারের প্রতিপাদ্য বিষয় ছিল, ‘পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার’। হবিগঞ্জ সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে দিনব্যাপী প্রকল্প উপস্থাপন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) উম্মে ইসরাত, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ মোতাচ্ছিরুল ইসলাম। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শাখাওয়াত হোসেন রুবেল।
সারা উপজেলা থেকে জুনিয়র ও সিনিয়র এবং বিশেষ গ্রুপে ১৬টি স্টল নিয়ে ৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এতে হবিগঞ্জ উদ্ভাবনী বিজ্ঞান ক্লাব সকলের চাইতে সেরা প্রজেক্ট আবিষ্কার করে আলোড়ন সৃষ্টি করেছে, এতে সকলের ভালবাসায় তারা মুগ্ধ। তারা প্রথম স্থান অর্জন করে উক্ত মেলায়। বিজ্ঞান ক্লাবের প্রতিষ্ঠাতা মোঃ মোশাহিদ আহমেদ বলেন- হবিগঞ্জ জেলাকে বিজ্ঞানের শহর ও ভিশন-২১-৪১ বাস্তবায়নে বং তাদের লক্ষ্য শিক্ষার্থীদের বিজ্ঞাননস্ক ও উদ্ভাবক হিসেবে গড়ে তোলা। খুদে বিজ্ঞানী থেকে তারা বিজ্ঞানী হয়ে উঠবে।
উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে বিজ্ঞান বিষয়ক সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয় মেলা। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ মোতাচ্ছিরুল ইসলাম। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষার্থীকে তাদের অসাধারণ কৃতিত্বের জন্য পুরস্কার দেওয়া হয়। বিজ্ঞান ক্লাবের সকল সদস্যদের উপস্থিতে পুরস্কার গ্রহণ করা হয়। ক্লাবের পক্ষে পুরষ্কার গ্রহণ করেন ক্লাবের সভাপতি মতিয়র রহমান, সহ-সভাপতি জে.এম শামিম, প্রতিষ্ঠাতা-পরিচালক ও সাধারণ সম্পাদক মোঃ মোশাহিদ আহমেদ, দপ্তর পরিচালক আদনান আর রহমান, অর্থ সম্পাদক মোশারফ আলম চৌধুরী, শিক্ষা সম্পাদক মাহদি হাসান, গবেষণা বিষয়ক সম্পাদক কিবরিয়া আহমেদ প্রতিক, সদস্য সচিব নাহিদ হাসান। তাদের হাতে পুরষ্কার তুলে দেন সদর উপজেলা চেয়ারম্যান মোঃ মোতাচ্ছিরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাখাওয়াত হোসেন রুবেল ও উপজেলা মাধ্যমিক শিক্ষা আফিসার মোঃ জিয়া উদ্দীন। প্রেস বিজ্ঞপ্তি