স্টাফ রিপোর্টার ॥ বাহুবলে তাতীলীগের বহিস্কৃৃত নেতা হাবিবুর রহমান বিলাত এর অবৈধ করাতকল বন্ধের দুই সপ্তাহ পর প্রশাসনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ক্ষমতার দাপটে আবারো চালু করা হয়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে কোন ধরনের অনুমতি দেয়া হয়নি বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। এ নিয়ে জনমনে ক্ষোভ দেখা দিয়েছে।
সূত্রমতে গত ২২ অক্টোবর দুপুরে বন বিভাগের কর্মকর্তাদের সাথে নিয়ে বাহুবল সহকারী কমিশনার (ভূমি) খৃষ্টফার হিমেল রিছিল অবৈধ করাতকলের বিরুদ্ধে অভিযানে নামেন। অভিযানে মহাসড়কের দিগাম্বর এলাকায় হাবিবুর রহমান বিলাত এর করাতকলসহ ৫টি করাতকল বন্ধ করা হয়। সেই সাথে করাতকলের যন্ত্রপাতি জব্দ করে বনবিভাগের নিকট হস্তান্তর করা হয়। কিন্তু হাবিবুর রহমান বিলাত ক্ষমতার জোরে পরদিন থেকেই নতুন যন্ত্রপাতি লাগিয়ে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে করাতকল আবারো চালু করে দেন।
অভিযোগ রয়েছে করাতকলের পার্শ্বে অবস্থিত রূপাইছাড়া রাবার বাগানের গাছগুলো একটি চক্র কেটে নিয়ে ওই করাতকলে উজার করছে। এছাড়া করাতকলের মালিক হাবিবুর রহমান বিলাত প্রচার করেন তাকে করাতকল চালুর ব্যাপারে অনুমতি দেয়া হয়েছে।
এ ব্যাপারে হবিগঞ্জের সহকারী বন সংরক্ষক মোঃ মারুফ জানান, অবৈধ করাত কলের বিরুদ্ধে বন বিভাগ ও প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। তিনি বলেন বন্ধ করে দেয়া হাবিবুর রহমান বিলাতের করাতকল চালুর কোন অনুমতি দেয়া হয়নি। তার বিরুদ্ধে ইতিমধ্যে মামলা দায়ের করা হয়েছে। প্রয়োজনে আবারো অবৈধ করাতকলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।
বাহুবল উপজেলা নির্বাহী অফিসার ¯িœগ্ধা তালুকদার জানান, বন্ধ করে দেয়া অবৈধ করাতকল চালুর ব্যাপারে কোন ধরনের অনুমতি দেয়া হয়নি। যারাই রেজিস্ট্রেশন বিহীন অবৈধ করাতকল চালু করবে তাদের বিরুদ্ধে প্রশাসন অভিযানে নামবে। তিনি বলেন শীঘ্রই অবৈধ করাতকলের বিরুদ্ধে আবারো ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।