কেন্দ্রের নির্দেশে এনামুল হক সেলিম সভাপতির পদ থেকে পদত্যাগ করায় জহিরুল হক শরীফকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়েছে ॥ সভাপতি পদটি কিভাবে পূরণ করা হবে সে বিষয়ে নেতৃবৃন্দের কেউ সুস্পষ্ট করে কিছু বলতে পারছেন না
মঈন উদ্দিন আহমেদ ॥ হবিগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের নয়া কমিটি গঠন করা হয়েছে। জহিরুল হক শরীফকে ভারপ্রাপ্ত সভাপতি, সৈয়দ মুশফিক আহমেদকে সাধারণ সম্পাদক ও মোঃ শাহাব উদ্দিনকে সাংগঠনিক সম্পাদক করে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি হবিগঞ্জের ১৭১ সদস্য বিশিষ্ট নয়া কমিটি ঘোষণা করে। এদিকে নয়া কমিটি ঘোষণাকে কেন্দ্র করে চলছে নানামুখি আলোচনা। ভারপ্রাপ্ত সভাপতি পদ নিয়ে নেতাকর্মীদের মধ্যে প্রশ্নের সৃষ্টি করেছে। তবে ঘোষিত নয়া কমিটির নেতৃবৃন্দ বলছেন সভাপতি পদত্যাগ করায় সিনিয়র সহ-সভাপতি হিসেবে জহিরুল হক শরীফকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে। নতুন সভাপতি মনোনীত না হওয়া পর্যন্ত জহিরুল হক শরীফই সভাপতির দায়িত্ব পালন করবেন।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মুশফিক আহমেদ জানান- জেলা বিএনপি নেতা এনামুল হক সেলিম ছিলেন হবিগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি। আর তিনি (মুশফিক) ছিলেন সাধারণ সম্পাদক। কিন্তু কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী বিএনপির কমিটিতে পদে থাকা কোন ব্যক্তি স্বেচ্ছাসেবক দলের সাধারণ সদস্য হিসেবে থাকতে পারবেন। কিন্তু তিনি কোন গুরুত্বপূর্ণ পদে থাকতে পারবেন না। আর তাই এনামুল হক সেলিম জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করেন। ফলে ওই পদটি শূন্য হয়। পরে কেন্দ্রীয় নেতৃবৃন্দ সংগঠনের বৃহৎ স্বার্থে সিনিয়র সহ-সভাপতি জহিরুল হক শরীফকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব অর্পণ করেন।
জেলা স্বেচ্ছাসেবক দলের নবগঠিত কমিটির সহ-সভাপতি অ্যাডভোকেট হাসবী সাঈদ চৌধুরী জানান- কেন্দ্রীয় নিয়ামানুযায়ী বিএনপির পদে থাকা কোন নেতা অঙ্গ সংগঠনের কোন দলীয় পদে থাকতে পারবেন না। অর্থাৎ তিনি কেবল একটি পদে থাকতে পারবেন। তবে তিনি অন্য কমিটির সাধারণ সদস্য পদে থাকতে পারবেন। তাই কৌশলগত কারণে এনামুল হক সেলিম জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করেন। ফলে ওই পদটি শূন্য হয়। এ প্রেক্ষিতে কেন্দ্রীয় নেতৃবৃন্দ দলের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতে দলের সিনিয়র সহ-সভাপতি জহিরুল হক শরীফকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব অর্পণ করেন। এখন থেকে তিনিই এ পদে দায়িত্ব পালন করবেন এবং নয়া কমিটি গঠনসহ অন্যান্য কর্ম পরিচালনা করবেন।
এ ব্যাপারে জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি এনামুল হক সেলিমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- আমি জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি ছিলাম। কিন্তু কৌশলগত কারণে কেন্দ্র থেকে আমাকে জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করতে বললে আমি দলের বৃহৎ স্বার্থে স্বেচ্ছাসেবক দল থেকে পদত্যাগ করি। ফলে ওই পদটি শূন্য হয়ে পড়লে সাংগঠনিক কর্মকান্ড পরিচালনার স্বার্থে দলের সিনিয়র সহ-সভাপতি জহিরুল হক শরীফকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়া হয়।
তবে জহিরুল হক শরীফ কতদিন ভারপ্রাপ্ত সভাপতি থাকবেন, সভাপতি পদটি কিভাবে পূরণ করা হবে কিংবা স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি নতুন কাউকে সভাপতি হিসেবে দায়িত্ব প্রদান করবে কি-না এ বিষয়ে দলীয় নেতৃবৃন্দের কেউ সুস্পষ্ট করে কিছু বলতে পারেননি।