সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ লাখাইয়ে ‘ভিটামিন এ প্লাস’ ক্যাম্পেইন ২৬ সেপ্টেম্বর থেকে পক্ষকালব্যাপী পালন উপলক্ষে উপজেলা অ্যাডভোকেসী ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
লাখাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল কাদিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ কাজী আব্দুল্লাহ কায়সার, ডাঃ সৈয়দ আদনান আল আরেফীন, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার গৌতম চন্দ্র রায়, লাখাই থানা পুলিশ প্রতিনিধি এসআই সজিব দেব। স্বাস্থ্য সহকারী মোঃ রুহল আমিনের পরিচালনায় শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা হাবিবুর রহমান ও গীতা পাঠ করেন সত্যভূষন ভট্টাচার্য।
বক্তাগণ ভিটামিন-এ এর গুরুত্ব ও ভূমিকা নিয়ে ব্যাপক আলোচনা করেন, সেই সাথে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করার জন্য স্ব স্ব অবস্থান থেকে প্রয়াস চালিয়ে যাওয়ার আহবান জানান। বক্তারা আরও বলেন কোনক্রমেই একটি শিশুও যেন বাদ না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সেনিটারী ইন্সপেক্টর বিধান সোম, ডাঃ এস এম রফিকুজ্জামান, লাখাই উপজেলা অনলাইন প্রেসক্লাবের সভাপতি মহসিন সাদেক, সাংগঠনিক সম্পাদক সুমন আহমেদ বিজয় সহ বিভিন্ন নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।
উল্লেখ্য, এ বছর ৬ থেকে ১১ মাস বয়সী স্বাভাবিক শিশু ২ হাজার ৫শত ৮৩জন, ৬ থেকে ১১ মাস বয়সী প্রতিবন্ধী শিশু ২০ জন সহ মোট ২হাজার ৬শত ৩ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী স্বাভাবিক শিশু ১৯ হাজার ৭শত ৭৪জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রতিবন্ধী শিশু ৫৯ জন সহ মোট ১৯হাজার ৮শত ৩৩ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর উপজেলা জুড়ে মোট ১৪৪টি অস্থায়ী কেন্দ্রে এবং ১ স্থায়ী কেন্দ্রে প্রথম সারির ১৮ জন তদারককারী, ২৩ জন স্বাস্থ্য সহকারী, ২৯জন পরিবার কল্যাণ সহকারী, ১৭ জন সিএসসিপি ও ২৮৯জন স্বেচ্ছাসেবী উপজেলার মোট ২২হাজার ৪শত ৩৬জন শিশুকে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবেন।