১ হাজার ৮৭২ কোটি টাকার প্রকল্পে কি আছে ॥ খোয়াই নদী আর দুঃখ নয়, আশীর্বাদ হবে

হবিগঞ্জে ১৮৭২ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ‘খোয়াই রিভার সিস্টেম উন্নয়ন প্রকল্প’। কি থাকছে সেই প্রকল্পে? তা জানতে হবিগঞ্জ শহরবাসীর কৌতুহল রয়েছে নিঃসন্দেহে। সেই কৌতুহল নিবারণ করতে আগামীকাল পড়–ন ‘দৈনিক হবিগঞ্জের মুখ’। আগামীকালে পত্রিকায় থাকবে এই উন্নয়ন প্রকল্পের বিস্তারিত বিবরণ।
হবিগঞ্জ জেলা পরিষদের সামন থেকে নাতিরাবাদ পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার পুরাতন খোয়াই নদীকে সংস্কার করে নান্দনিক করা হবে। অনেকটা ঢাকার হাতিরঝিলের মতো। নদীর দু’পাড় উঁচু করে মানুষের চলাচলের পরিচ্ছন্ন রাস্তা করা হবে। মানুষের বসার স্থান তৈরি করা হবে। অবসর সময়ে সেখানে পরিবার পরিজন নিয়ে লোকজন সময় কাটাতে পারবেন। নদীর পানি যাতে নষ্ট না হয় সে ব্যবস্থা করা হবে। নদীর উপরে যে কয়েকটি ছোট ছোট ব্রীজ-কালভার্ট রয়েছে সেগুলো ভেঙ্গে বড় ব্রীজ নির্মাণ করা হবে। পরবর্তীতে হবিগঞ্জ পৌরসভা সেখানে পার্ক ও শিশুদের বিনোদনের ব্যবস্থা করবে। এ প্রকল্প বাস্তবায়ন করতে পুরাতন খোয়াই নদীর অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। সেখানে সরকারি কোন স্থাপনা থাকলে প্রয়োজনে তাও সরিয়ে নেয়া হবে। মূল কথা শহরের জলাবদ্ধতা দূরীকরণ ও সৌন্দর্য্য বৃদ্ধির জন্য যা যা করা দরকার প্রশাসন তাই করবে।
প্রশাসনের আশাবাদ প্রকল্প বাস্তবায়নের পর খোয়াই নদী মানুষের আশির্বাদ হয়ে দাঁড়াবে। নদীর পানি থেকে উৎপাদিত পলি সংগ্রহ করে কৃষকদের জমিতে দিয়ে ধানের উৎপাদন বৃদ্ধি করা হবে।