রায়হান উদ্দিন সুমন, বানিয়াচং থেকে ॥ “পরিছন্নতা শুরু হোক আমার থেকে” এই স্লোগানকে সামনে রেখে সচেতনতা ও পরিচ্ছন্নতার বার্তা নিয়ে বৃহস্পতিবার বিকাল ৩টায় বানিয়াচং উপজেলা পরিষদ চত্ত্বর ও এর আশেপাশে ফেসবুক ভিত্তিক সংগঠন বিডি ক্লিন বানিয়াচং এর ৬ষ্ঠ ইভেন্ট (পরিছন্নতা অভিযান) অনুষ্ঠিত হয়েছে। পরিছন্নতা অভিযানের আগে যথারীতি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতেই শপথ বাক্য পাঠ করান বানিয়াচং ৩নং দক্ষিণ-পূর্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা হাবিবুর রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিডি ক্লিনের সদস্যদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, সহকারি কমিশনার (ভূমি) মতিউর রহমান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা প্রকৌশলী আল-নূর তারেক, বানিয়াচং আইডিয়াল কলেজের ইংরেজী বিভাগের প্রভাষক সাংবাদিক জসিম উদ্দিন ও জেলা ছাত্রদলের সাবেক নেতা নকীব ফজলে রকিব মাখন। আনুষ্ঠানিকভাবে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার বার্তা সম্পাদক ও দৈনিক সমকাল পত্রিকার বানিয়াচং প্রতিনিধি রায়হান উদ্দিন সুমন। প্রধান আলোচক ছিলেন বিডি ক্লিন বানিয়াচং এর সমন্বয়ক এস আর তাকসিন আহমেদ। পরে বিডি ক্লিনের সদস্যরা কয়েকটি গ্রুপে ভাগ হয়ে পুরো উপজেলা পরিষদের মাঠ ও এর আশপাশ এলাকায় পড়ে থাকা বিভিন্ন রকমের উচ্ছিষ্ট কাগজপত্র এবং ময়লা আবর্জনা পরিষ্কার করেন। এই পরিচ্ছন্নতা অভিযানে বানিয়াচং বিডি ক্লিনের প্রায় ৩৮জন সদস্য অংশগ্রহন করেন।
সংক্ষিপ্ত আলোচনা সভায় বিডি ক্লিনের জেলা সদস্য ফাহিম খান বলেন, গাড়ি আমার বাড়ি আমার রাখছি পরিষ্কার, মহান শহীদের রক্তে ভেজা এই মাটি আর নোংরা হতে দেবো না এই হোক আমাদের অঙ্গীকার।” পর্যায়ক্রমে উপজেলার সকল সরকারি বেসরকারি স্থাপনায় এ অভিযান চলবে বলে জানান তিনি।
এছাড়া, সপ্তাহে একটি দিন হলেও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান করা এবং প্রত্যেক দোকানের পাশে ময়লা ফেলানোর জন্য একটি করে ডাস্টবিন রাখার জন্য অনুরোধ করেন বিডি ক্লিনের সদস্যরা।
উল্লেখ্য, বিডি ক্লিন’ হলো পরিছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে অবিরাম কর্মরত স্বেচ্ছাসেবী সচেতন নাগরিকদের একটি প্লাটফর্ম একটি স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক সংগঠন।