সৈয়দ আহমদুল হক আর নেই

সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম ॥ হবিগঞ্জ সদর উপজেলা পরিষদের টানা চারবারের সাবেক চেয়ারম্যান জননন্দিত ব্যক্তিত্ব ‘পইলের সাব’ হিসেবে পরিচিত সৈয়দ আহমদুল হক আর নেই। গতরাত ১টা ৩২ মিনিটে তিনি হবিগঞ্জ সদর উপজেলার পইল ইউনিয়নের পইল গ্রামে নিজ বাড়িতে শেষ নিঃশ^াস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে, ১ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর এক ছেলে সৈয়দ মইনুল হক আরিফ পইল ইউপি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। অপর ছেলে সৈয়দ লুৎফুল হক এজাজ ইংল্যান্ড প্রবাসি। মেয়ে শ্রীমঙ্গলে স্বামীর সাথে বসবাস করছেন।
মরহুমের ছেলে ইউপি চেয়ারম্যান সৈয়দ মইনুল হক আরিফ দৈনিক হবিগঞ্জের মুখকে জানান, বেশ কিছুদিন ধরে তার পিতা সৈয়দ আহমদুল হক অসুস্থতায় ভূগছিলেন। বিভিন্ন সময়ে ঢাকা ও সিলেটে চিকিৎসা নিয়েছেন। কিডনিজনিত সমস্যার কারণে সর্বশেষ গত কিছুদিন ধরে তাঁকে সপ্তাহে দুইদিন ডায়ালাইসিস করাতে হয়েছে। বৃহস্পতিবার (১২ মার্চ) সিলেটে ডায়ালাইসিস করিয়ে সন্ধ্যা ৭টার দিকে নিজ বাড়িতে ফিরেন। রাত ১২টার দিকে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। রাত ১টা ৩২ মিনিটে তিনি স্ত্রী-সন্তানসহ এলাকাবাসীকে শোকের সাগরে ভাসিয়ে ইহলোক ত্যাগ করেন। মরহুমের সন্তানসহ দূর-দূরান্তে থাকা আত্মীয়-স্বজনরা যাতে জানাজার নামাজে অংশগ্রহণ করতে পারেন সেই বিবেচনায় আজ শুক্রবার বেলা ৩টায় মরহুমের জানাজার নামাজের সময় নির্ধারণ করা হয়েছে। পইল নতুন বাজার ঈদগাহ্ মাঠে অনুষ্ঠিত হবে জানাজার নামাজ। জানাজার নামাজে সকল ধর্মপ্রাণ মুসল্লিকে অংশগ্রহণের জন্য আহবান জানিয়েছেন মরহুমের ছেলে সৈয়দ মইনুল হক আরিফ ও ভাতিজা বিশিষ্ট চিকিৎসক ডা. সৈয়দ এম আবরার জাবেরসহ পরিবারের সদস্যবৃন্দ।
উল্লেখ্য, সৈয়দ আহমদুল হক ১৯৮৫ সালে প্রথমবার যখন উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় তখন তিনি বিপুল ভোটে হবিগঞ্জ সদর উপজেলা পরিষদের প্রথম উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর এই উপজেলা পরিষদে প্রতিটি নির্বাচনেই তিনি বিজয়ী হয়ে আসছিলেন। টানা চারবার তিনি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। এর মধ্যে একবার তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। শুধুমাত্র এবার উপজেলা নির্বাচনে তাঁকে পরাজিত করে হবিগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোতাচ্ছিরুল ইসলাম উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।
সর্বমহলে ন্যায়ের প্রতিক হিসেবে পরিচিত সৈয়দ আহমদুল হক ১৯৪৯ সালের ৩১ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামের সাহেব বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সৈয়দ জাহেদুল হক ওরফে ময়না মিয়াও পইল ইউনিয়নের বারবার নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। আহমদুল হক ১৯৬৮ সালে বৃন্দাবন সরকারি কলেজ থেকে বি.কম ডিগ্রি লাভ করেন। এরপর কয়েক বছর পইল উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। পরে সমবায় অফিসে পরিদর্শক হিসেবে চাকরিতে যোগদান করেন। একপর্যায়ে জনগণের অনুরোধ রক্ষা করতে গিয়ে তিনি সরকারি চাকরি ছেড়ে পইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে নির্বাচনে অংশ নেন। দীর্ঘ সময় তিনি ইউপি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। একজন সামাজিক বিচারক হিসেবে সৈয়দ আহমদুল হকের অত্যন্ত সুনাম রয়েছে।