প্রশাসনের অনুমতি ছাড়া বেশ কয়েকটি ডিজেল ও পেট্রোলের দোকান ঝুঁকি নিয়ে ব্যবসা করছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে মহাসড়কের পাশে অগ্নিকান্ডে অবৈধ ডিজেল-পেট্রোলের দোকান পুড়ে ছাই হয়ে গেছে। রোববার সকাল ১০ টার দিকে উপজেলার মিরপুর বিশ্বরোড তিতারকোণা পয়েন্টে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এসময় মহাসড়কে এক ঘন্টা যান চলাচল বন্ধ ছিল।
প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকালে বিশ্বরোড পয়েন্টে রজব মিয়ার তেলের দোকানে আগুনের ধোয়া দেখা যায়। মুহূর্তেই আগুন দোকান ঘরের চতুর্দিকে ছড়িয়ে পড়ে। দোকান ঘরে অরক্ষিত অবস্থায় ডিজেল, পেট্রোল ও অকটেন তেল ভর্তি কনটেইনার থাকায় বিকট শব্দে বিষ্ফোরিত হয়ে কনটেইনারের টুকরাগুলো কয়েকশ ফুট উপরে উঠলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে রাস্তার দু’পাশে শতাধিক যানবাহন আটকা পড়ে। খবর পেয়ে শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আরিফুল ইসলামের নেতৃত্বে দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। সকাল ১১টার দিকে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।
নাম প্রকাশ না করা শর্তে স্থানীয় এক লোক জানান, খোলা অবস্থায় রাখা ডিজেল ও পেট্রোল ড্রামের পাশে অসাবধানতাবশত ফেলে দেওয়া জ্বলন্ত সিগারেটের শেষাংশ থেকে আগুনের সূত্রপাত ঘটে।
শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আরিফুল ইসলাম বলেন, দোকানটির মালিক তিনজন। তেলের ব্যবসাটি অবৈধভাবে চালিয়ে আসছে তারা। তাই কেউই আগুনের সূত্রপাতের সঠিক কারণ আমাদেরকে বলেননি। মালিকপক্ষ আমাদেরকে সঠিক তথ্য না দেয়ায় কারণ উদঘাটন না করেই ঘটনাস্থল থেকে চলে এসেছি।
বিভিন্ন সূত্র জানায়, দীর্ঘদিন যাবত ঢাকা-সিলেট মহাসড়কের পাশে লস্করপুর, বশিনা, মিরপুর তিতারকোনা, পুটিজুরী ও দ্বিগাম্বর এলাকায় অবৈধভাবে গড়ে উঠেছে একাধিক ডিজেল ও পেট্রোলের দোকান। প্রশাসনের অনুমতি ছাড়া প্রকাশ্যে কিভাবে অবৈধ ব্যবসা চলছে এ নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।