রায়হান উদ্দিন সুমন, বানিয়াচং থেকে ॥ ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা রেল স্টেশনের মন্দবাগ এলাকায় রেল দুর্ঘটনায় নিহত হওয়া বানিয়াচংয়ের আদিবা আক্তার সোহার পরিবারকে এক লাখ টাকা ক্ষতিপূরণ দিল বাংলাদেশ রেলওয়ে। রোববার দুপুর সাড়ে এগারটায় রেল ভবনে নিহত সোহার বাবা সোহেল মিয়ার হাতে এই আর্থিক চেক হস্তান্তর করেন রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। এসময় মন্ত্রী নুুরুল ইসলাম সুজন বলেন, ক্ষতিপূরণ প্রাপ্তদের মধ্যে হবিগঞ্জের ৮জন, ৪ জন চাঁদপুরের ও ১ জন নোয়াখালির। এর মধ্যে হবিগঞ্জের ৩ জনের ওয়ারিশান নিয়ে জটিলতা থাকায় কেউ চেক নিতে আসেননি। তবে হবিগঞ্জের ৩ জনের চেক জেলা প্রশাসকের কাছে পৌছে দেয়া হবে। সেখান থেকেই বাকিরা চেক গ্রহণ করবেন। মন্ত্রী আরো বলেন, এ দুর্ঘটনায় যারা আহত/নিহত হয়েছেন সে ক্ষতি পূরণ হওয়ার নয়। রেলের পক্ষ থেকে আমরা সার্বক্ষনিক তাদের খোঁজ-খবর রেখেছি। কারণ রেলের কারণে এই দুর্ঘটনা ঘটেছিল। তিনি আরো বলেন, দুর্ঘটনার পর চিকিৎসার জন্য আমরা প্রায় ১৬ লাখ টাকা ব্যয় করেছি। চিকিৎসারত অবস্থায় তাদের সার্বক্ষনিক খোঁজখবর রাখার চেষ্টা করেছি এবং যেসব হাসপাতালে তারা চিকিৎসা নিয়েছে সেসব হাসপাতালে ভালোভাবে বিষয়টি দেখার জন্য বলা হয়েছিল। চেক হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো.শামসুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহানসহ রেলের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
গত ১ মার্চ “অর্থের অভাবে থেমে আছে কসবায় রেল দুর্ঘটনায় আহত বানিয়াচংয়ের সোহেল ও তার পরিবারের চিকিৎসা” এই শিরোনামে দৈনিক “হবিগঞ্জের মুখ” পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়। পাশাপাশি এই সংবাদটি জাতীয় ও বেশ কয়েকটি স্থানীয় পত্রিকায় ফলাও করে প্রকাশ করে। সংবাদটি স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হলে দ্রুত এই এক লাখ টাকার চেক হস্তান্তর করে রেল মন্ত্রণালয়।
প্রসঙ্গত, গত বছরের ১২ নভেম্বর দিবাগত রাত তিনটার দিকে ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার মন্দবাগ রেল ক্রসিংয়ে উদয়ন এক্সপ্রেস ও আন্ত:নগর তূর্ণা নিশীথা ট্রেনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই ১০ জনের মৃত্যু হয়। আহত হয় অর্ধশতাধিক। পরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় আরো ৬জনের। এ ঘটনায় নিহত হয় বানিয়াচং তাম্বুলিটুলা মহল্লার সোহেল মিয়ার একমাত্র কন্যা আদিবা আক্তার সোহা। গুরুতর আহত হয় সোহেল, তার স্ত্রী নাজমা আক্তার, সোহেল মিয়ার ছেলে নাফিস, শাশুড়ি রেনু বেগম।