পুরুষ শ্রমিকরা পদোন্নতি পেয়ে সর্দার হলেও নারীদের পদোন্নতি দেয়া হয় না ॥ মাতৃত্বকালীন সময়েও বঞ্চনার শিকার হন নারী শ্রমিকরা

মোঃ আলাউদ্দিন আল রনি ॥ মাধবপুর উপজেলার ৫টি চা বাগানের নারী চা শ্রমিকরা বৈষম্যের শিকার। দৈনিক ৮ ঘন্টা বাগানের টিলায় টিলায় রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে কাজ করে তারা মজুরী পায় মাত্র ১০২ টাকা। অপরদিকে পুরুষ শ্রমিকরা এর চেয়ে কম সময় কল-কারখানায় কাজ করে মজুরী পায় সমান টাকা। প্রতিদিন হাড়ভাঙ্গা খাটুনীর পরও তাদের মজুরী নিজেরা উত্তোলন করতে পারে না। বাগান কর্তৃপক্ষের কাছ থেকে নারী শ্রমিকদের পক্ষে তাদের স্বামী বা পরিবারের পুরুষ প্রতিনিধিরাই মজুরীর টাকা উত্তোলন করে থাকে।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা যায়, মাধবপুরে কর্মরত শ্রমিকদের মধ্যে ৫২ শতাংশ নারী চা শ্রমিক। বৈষম্যের কথা বলতে গিয়ে নারী শ্রমিকরা জানান- প্রতিদিন তারা ৮ ঘন্টা কাজ করেন। পুরুষ শ্রমিকরা কাজ করেন ৩ থেকে ৪ ঘন্টা। অথচ উভয়েরই মজুরী সমান। চা বাগানের শ্রম আইন অনুযায়ী প্রতিদিন ৩০ কেজির অধিক চা পাতা উত্তোলন করলে প্রতি কেজির বিপরীতে একজন শ্রমিককে ৫ টাকা করে বাড়তি দেয়ার কথা। তবে এক্ষেত্রে নারীদের কম দেয়া হয় বলে অভিযোগ নারী শ্রমিকদের। পুরুষ শ্রমিকরা পদোন্নতি পেয়ে সর্দার হলেও নারী শ্রমিকদের সাধারণ পদোন্নতি দেয়া হয় না বলে জানান তারা। এছাড়া মাতৃত্বকালীন সময়েও বঞ্চনার শিকার হন নারী শ্রমিকরা।
সুরমা চা বাগানের প্রদীপ গৌড় বলেন, বাগানে নারীরা বেশী পরিশ্রম করেন অথচ মজুরী পান পুরুষের সমান। আবার অতিরিক্ত চা পাতা উত্তোলন করেও নির্ধারিত বোনাস পান না।
চা শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করেন স্বপন সাওতাল। তিনি জানান- দেশের সব চা বাগানেই প্রধান শ্রমিক মূলত নারীরা। অপরদিকে পুরুষরা অনেক সময় কাজে ফাঁকি দিলেও নারীরা তা করেন না। সে হিসেবে তাদের মজুরী বেশী হওয়ার কথা। কিন্তু উভয়েরই মজুরী সমান। তারপরও বেশীর ভাগ ক্ষেত্রেই নারীদের মজুরীর টাকা তাদের স্বামীদের মাধ্যমেই উত্তোলন করা হয়। আর তারাই ইচ্ছেমত খরচ করেন এ টাকা। নিজেদের টাকা সাধারণত নারীরা ব্যয় করতে পারেন না। অর্থ ব্যয়ের ক্ষেত্রে চা শ্রমিক পরিবারের নারীরা উপেক্ষিত থাকেন।
তেলিয়াপাড়া চা-বাগানের সিনিয়র সহকারি ব্যবস্থাপক দ্বীপেন কুমার সিনহা জানান- শ্রম আইন অনুযায়ী নারী শ্রমিকদের পাওনা যথাযথ ভাবে দেয়া হয়। তাছাড়া নারী শ্রমিকদের নিরাপত্তাসহ অন্যান সুযোগ সুবিধার ক্ষেত্রে আমরা অতিরিক্ত সুবিধা দিয়ে থাকি।