হবিগঞ্জের মুখ রিপোর্ট ॥ চুনারুঘাটে ঢাকা-সিলেট রেল লাইনের একমাত্র সচল রেল স্টেশন সাটিয়াজুরী রেল স্টেশন। এ স্টেশনটি সচল বা জীবিত মনে হলেও কার্যত এটি মৃত। এখানে কোন রেলগাড়ি থামে না। এনিয়ে অতীতে বহু আন্দোলন সংগ্রাম হয়েছে। কিন্তু চালু হয়নি স্টেশনটি। ফলে এখানে এসে কোন যাত্রী উঠা নামা করতে পারেন না। সরকারের মুল্যবান এ স্টেশনের অনেক মালামালা নষ্ট এবং চুরি হয়ে গেছে। কোন রকম দাড়িয়ে আছে স্টেশন ঘরটি।
এ ব্যাপারে সাংবাদিক আবুল কালাম আজাদ জানান, ২০০৩ সালের আগে চুনারুঘাটের বাল্লা থেকে শায়েস্তাগঞ্জ পর্যন্ত রেল লাইন এবং ১৩টি স্টেশন ছিল। রেল বন্ধ হয়ে যাওয়ায় এখন রেল স্টেশনও নেই। রেল গাড়ি মানে ট্রেনও নেই। ভবিষ্যৎ প্রজন্ম হয়তো রেল লাইন কিংবা রেলগাড়ি দেখতে শায়েস্তাগঞ্জ কিংবা অন্য কোন জেলায় যেতে হবে। আমরা এ রেল লাইন কিংবা বাল্লা ট্রেনের মতো অনেক কিছু হারিয়েছি। এখনও হারাতে যাচ্ছি। এ স্টেশনটি যদি চালু রাখা যায়, হয়তো বলতে পারবো চুনারুঘাট উপজেলায় একটি রেল স্টেশন আছে। যদিও এটি একেবারে বাহুবলের বর্ডারে।
তিনি আরও বলেন, অতীতে আমরা ঢাকা-সিলেট মহাসড়ক তথা বিশ্বরোড হারিয়েছি। পল্লী বিদ্যুতের প্রধান কার্যালয় হারিয়েছি। বিজিবি’র ব্যাটালিয়ন হওয়ার কথা ছিল, তাও হারিয়েছি। ইকোনমিক জোন স্থাপনের কাজ শুরু হয়েছিল, তাও হারানোর পথে। এছাড়া আমাদের প্রয়োজনীয় অনেকগুলো প্রতিষ্ঠান কিংবা স্থাপনা আমাদের প্রয়োজন। কিন্তু আমরা তা পাচ্ছি না। এসব নিয়ে কি আমাদের কেউ কোন চিন্তা ভাবনা করেন? জানি না আমাদের দাবি একটি স্টেডিয়াম পাব কিনা। জানি না আমাদের দাবি বাল্লা-শায়েস্তাগঞ্জ রেল লাইন পুনরায় চালু হবে কিনা, আমাদের ইকোনমিক জোনের কাজ আর শুরু হবে কিনা। জানি না আমাদের পূর্ব পাহাড়ে আন্তর্জাতিক মানের একটি হাসপাতাল হওয়ার কথা, এটি হবে কিনা। জানি না আমাদের শহরের একটি বাইপাস রোড হবে কিনা। তবুও আশায় থাকি। আমরা আশাবাদী মানুষ। হয়তো একদিন এসবের অনেক কিছু হবে। সেদিন হয়তো আমি আপনি কেউ থাকবো না।