স্টাফ রিপোর্টার ॥ পানির গ্রাহকদের ভোগান্তি লাঘবে হবিগঞ্জ পৌরসভায় চালু করা হচ্ছে মিটার অনুযায়ী বিল পরিশোধ পদ্ধতি। পৌরপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী নাগরিকদের উন্নত সেবা প্রদানের অংশ হিসেবে এ পদ্ধতি চালু করা হচ্ছে। হবিগঞ্জ পৌরসভা ও তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ সেক্টর প্রকল্পের যৌথ উদ্যোগে গ্রাহকদের মাঝে পানির সংযোগ পাইপে মিটার স্থাপন কাজ শুরু হয়েছে। এ মিটার স্থাপনের ফলে গ্রাহকরা যতটুকু পানি ব্যবহার করবেন ঠিক ততটুকু বিল পরিশোধ করতে হবে। অতিরিক্ত বিলের বোঝা বহন করতে হবে না। পানি না পেলে মাস শেষে নির্ধারিত মাসিক বিল পরিশোধ করতে হবে না।
হবিগঞ্জ পৌরসভার মেয়র মোঃ মিজানুর রহমান জানান, হবিগঞ্জ পৌরসভা ও ইউজিআইআইপি-৩ আবশ্যিকভাবে সম্পূর্ণ বিনামূল্যে আবাসিক ও বাণিজ্যিক পানির সংযোগে মিটার স্থাপন করে দিবে। চলমান মিটার স্থাপনকাজ প্রকল্প শেষে হয়ে গেলে বিনামূল্যে মিটার স্থাপন করা হবে না। ফলে নির্ধারিত সময়ের মাঝেই মিটার স্থাপনের কাজ সেরে নিতে গ্রাহকদের প্রতি আহবান জানান তিনি।
তিনি আরও জানান, প্রতিমাসে পৌরসভার কর্মচারিবৃন্দ মিটার রিডিং সংগ্রহ করবেন ও সংযোগ লাইন নিয়মিত মনিটরিং করবেন। মাস শেষে প্রতি গ্রাহকের মিটার দেখে বিল পৌঁছে দেয়া হবে। গ্রাহকরা পূর্বের মতো ব্যাংকে বিল জমা দিতে পারবেন।
মেয়র বলেন, পানির বিলও গ্রাহকদের সহনীয় পর্যায়ে রাখা হয়েছে। ১ ইউনিট হলো ১ ঘন মিটার। প্রতি ঘনমিটারে ১ হাজার লিটার। আবাসিক সংযোগে প্রতি ইউনিটে গ্রাহকদের পরিশোধ করতে হবে ১০ টাকা এবং বাণিজ্যিক সংযোগে প্রতি ইউনিটে পরিশোধ করতে হবে ২০ টাকা। সেই হিসেবে একটি আবাসিক পরিবার মাত্র ৩শ’ টাকা দিয়ে ব্যবহার করতে পারবেন ৩০ হাজার লিটার পানি।