বিদ্রোহী প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে বলেছে জেলা আওয়ামী লীগ ॥ সকলেই নিজের সিদ্ধান্ত জানাবেন আজ

মঈন উদ্দিন আহমেদ ॥ আসন্ন শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। গতকাল বুধবার রাতে মোবাইল ফোনে তাঁদের সকলের সাথে যোগাযোগ করা হলে তাঁরা এমনই ইঙ্গিত দিয়েছেন।
গতকাল রাতে শায়েস্তাগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র মোঃ ছালেক মিয়ার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি আমার নির্বাচনী এলাকার বিশিষ্ট মুরুব্বী এবং নেতাকর্মীদের সমর্থন নিয়ে নির্বাচনী প্রচার প্রচারণা শুরু করেছি। তাই এ মুহূর্তে নির্বাচন থেকে সরে যাওয়ার কোন সুযোগ নেই। আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবো।
জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি আতাউর রহমান মাসুক জানান, আমি গতকাল বুধবার দুপুরে জেলা আওয়ামী লীগের ডাকে সাড়া দিয়ে জেলা সভায় উপস্থিত হয়েছি। আমার মতামত জানতে চাইলে আমি তাদেরকে আমার কথা জানিয়েছি। মনোনয়ন বাতিল হওয়ায় এবার আমি নির্বাচনে অংশ নিতে পারছি না।
নির্বাচনে অংশ নিতে না পারলেও আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি দৈনিক হবিগঞ্জের মুখকে জানান, যেখানে আমি নির্বাচনই করতে পারছি না সেখানে আমার বলার কিছুই নাই। আমি দলীয় সিদ্ধান্তকে সম্মান জানাই। এ মুহূর্তে আমি কোন সিদ্ধান্ত নিতে পারছি না। পরে এ ব্যাপারে তিনি কথা বলবেন বলে জানান।
মেয়র প্রার্থী ফজল উদ্দিন তালুকদারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি আমার দলীয় নেতাকর্মী ও স্থানীয় ময়-মুরুব্বীয়ানের সাথে পরামর্শ করে তাদের মতামত নিয়ে নির্বাচনী প্রচার প্রচারণা শুরু করেছি। গতকাল বুধবার জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে আমাকে হাজির হওয়ার জন্য ডাকা হয়। আমি সভায় উপস্থিত হয়ে তাদেরকে জানিয়েছি আমার দলীয় নেতাকর্মী ও স্থানীয় ময়-মুরুব্বীয়ানের সাথে পরামর্শ করে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় সিদ্ধান্ত জানাবো। কারণ আমি আমার দলীয় নেতাকর্মী ও স্থানীয় ময়-মুরুব্বীয়ানের সাথে পরামর্শ না করে তাদের মতামত না নিয়ে কোন সিদ্ধান্ত নিলে তাদেরকে অপমান করা হবে। তাই আমি সময় নিয়েছি। তবে ফজল উদ্দিন তালুকদারের একটি ঘনিষ্ট সূত্র জানায়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন।
মেয়র প্রার্থী আবুল কাশেম শিবলুর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, দলীয় নেতাকর্মী ও স্থানীয় মুরুব্বীয়ানের সাথে পরামর্শ করে তাদের অনুমতি নিয়ে তিনি নির্বাচনী কার্যক্রম শুরু করেন। তাই ইচ্ছে করলেই তিনি হুট করে নির্বাচন থেকে সরে যেতে পারেন না। এ ব্যাপারে দলীয় নেতাকর্মী ও স্থানীয় মুরুব্বীয়ানের সাথে পরামর্শ করতে হবে। তাদের অনুমতি নিতে হবে। এখন যদি তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ান তাহলে তার প্রতি দলীয় নেতাকর্মী ও স্থানীয় মুরুব্বীয়ানের আস্থার সংকট তৈরী হবে। তাই তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
মেয়র প্রার্থী ইমদাদুল ইসলাম শীতল জানান, জেলা আওয়ামী লীগ কার্যালয়ে উপস্থিত থাকার জন্য জেলা আওয়ামী লীগ থেকে যে আহবান জানানো হয়েছে এ সম্পর্কে তিনি কিছু জানেন না। পত্রিকায় সংবাদ দেখে তিনি বিষয়টি অবহিত হয়েছেন। কিন্তু ব্যক্তিগত সমস্যার কারণে সভায় উপস্থিত থাকতে পারেননি। তবে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন বলে জানান।
এদিকে শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে সমর্থন জানিয়ে বিদ্রোহী প্রার্থীগণকে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর জন্য বলেছে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ। গতকাল বুধবার দুপুরে জেলা আওয়ামী লীগ সভাপতি ও সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির এর কার্যালয়ে বিদ্রোহী চার প্রার্থীর উপস্থিতিতে নেতৃবৃন্দ তাদেরকে মনোনয়ন প্রত্যাহারের জন্য বলেন। তখন প্রার্থীরা আজ বৃহস্পতিবার সকালের মধ্যেই তাদের কর্মী সমর্থক ও এলাকাবাসীর সাথে কথা বলে এ বিষয়ে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দকে জানাবেন বলে সময় নিয়েছেন।
সভায় এমপি আবু জাহির বলেন, যে কোন নির্বাচনে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকেই নৌকা প্রতীক বরাদ্দ দেন; তার পক্ষেই কাজ করা সকল নেতাকর্মীর দায়িত্ব। প্রধানমন্ত্রীর দেয়া নৌকার বিজয় নিশ্চিত করার স্বার্থে শায়েস্তাগঞ্জ পৌর নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত অন্য প্রার্থীদের নির্বাচন থেকে সরে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন, পূর্বে আপনারা ওয়াদাবদ্ধ হয়েছেন নৌকা না পেলে দল মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করবেন। সেই ওয়াদা অনুযায়ী সকলেরই নির্বাচন থেকে সরে যাওয়া উচিত।
সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাবেক জাতীয় পরিষদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি পিপি অ্যাডভোকেট সিরাজুল হক চৌধুরী, আলহাজ্ব মোঃ আরব আলী, শায়েস্তাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রশিদ তালুকদার ইকবাল ও সাধারণ সম্পাদক হোসাইন মোঃ আদিল জজ মিয়া।
প্রার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মাসুদউজ্জামান মাসুক, শায়েস্তাগঞ্জ পৌর আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান মেয়র মোঃ ছালেক মিয়া, জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি আতাউর রহমান মাসুক, উপজেলা যুবলীগের আহবায়ক ফজল উদ্দিন তালুকদার ও আওয়ামী লীগ নেতা আবুল কাশেম শিবলু।