চুনারুঘাট প্রতিনিধি ॥ বিজয়ের মাসে নিরবেই চলে গেল হবিগঞ্জের চুনারুঘাট মুক্ত দিবস। গতকাল ৬ ডিসেম্বর চুনারুঘাট হানাদার মুক্ত হয়েছিল। দিনটি উপলক্ষে গত কয়েক বছর ধরেই মুক্তিযোদ্ধা কমান্ড ও উপজেলা প্রশাসন ঘটা করে দিবস পালন করলেও গতকাল এ দিবসে ছিল না কোন অনুষ্ঠান। উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধাদেরকে কোন অনুষ্ঠান আয়োজন করতে দেখা যায়নি। এমনকি যে স্থানে ১৯৭১ সালে বীর মুক্তিযোদ্ধারা প্রথম পতাকা উড়িয়ে স্বাধীন চুনারুঘাট ঘোষণা করেছিলেন সেখানে কোন সংগঠন কিংবা কোন মুক্তিযোদ্ধা ফুলও দিতে আসেননি। এনিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন।
এদিকে সন্ধ্যায় উপজেলার পদক্ষেপ গণপাঠাগার ভার্চুয়াল একটি আলোচনা সভার আয়োজন করে। এতে পাঠাগারের সভাপতি সাধারণ সম্পাদকসহ সদস্যরা অংশ নেন।
এ বিষয়ে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আঃ সামাদ বলেন, মুক্তিযোদ্ধা সংসদের দায়িত্ব এখন উপজেলা প্রশাসনের কাছে। আমাদের এবার কোন আয়োজন নেই কারণ আমাদের বাজেটও নেই।
১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভোরে পাকিস্তানী দোসর রাজাকার, আলবদর, আল শামস উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চল থেকে পালাতে শুরু করে এবং পাকিস্তানী সেনারা শ্রীমঙ্গলের দিকে পালিয়ে যায়। ৬ ডিসেম্বর সকালে তৎকালীন সিও অফিসের সামনে স্বাধীনতার লাল সবুজ পতাকা উত্তোলন করেন মরহুম মুক্তিযোদ্ধা সানু মিয়া চৌধুরী, মরহুম মুক্তিযোদ্ধা আব্দুস ছামাদ পিসিও, মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল মন্নান সরকারসহ অসংখ্য বীর মুক্তিযোদ্ধা।