স্টাফ রিপোর্টার ॥ আজমিরীগঞ্জ উপজেলার ২নং বদলপুর ইউয়িনের পূর্ব কালনী গ্রামের ১৪৪ ধারা ভঙ্গ করে ভূমি দখলের পায়তারা করছে একটি প্রভাবশালী মহল। এ নিয়ে এলাকায় দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এতে যে কোন সময় সংঘর্ষের আশংকা রয়েছে।
এলাকাবাসী ও মামলা সূত্রে জানা যায়, আজমিরীগঞ্জে পূর্বকালনী মৌজার জেএল নং-০২, এসএ খতিয়ান নং ০৩, এসএ দাগ নং-৭৪৪, আরএস খতিয়ান নং ৭৫, আরএস দাং ৪১০, মোয়াজি ২১ শতক ও এসএ দাগ ৭৪৪, এসএ খতিয়ান ৩, আরএস খতিয়ান ১৬৮, আরএস দাগ ৪৩৫ এর ৮শতকসহ মোট ২৯ শতক ভূমির ক্রয় সূত্রে প্রকৃত মালিক প্রিয়তোষ চন্দ্র সরকার গং। ওই জায়গাটি তারা ৪০ বছর যাবত ভোগ দখল করে আসছেন। এখানে তারা প্রতি বছর রবিশষ্য চাষ করে আসছেন। এছাড়াও বৈশাখ মাসে ধানের খলা দিয়ে আসছিলেন। কিন্তু বছর খানেক আগে ওই জায়গার প্রতি কুনজর পরে এলাকার ভূমিদস্যু কুঞ্জলাল দাস, শৈলেশ দাস, কালিপদ দাস গংদের। তারা প্রথমে পূর্বকালনী দোলন ক্লাব নামের একটি সংগঠনের সাইন লাগিয়ে ওই ভূমিটি দখল করতে যায়। পরবর্তীতে চক্রটি ওই সংগঠনের নামে ভূমিটি দখল করতে না পেরে এলাকার কিছু মুরুব্বীয়ানদের ভুল বুঝিয়ে পূর্বকালনী বিষ্ণু মন্দিরের সাইন বোর্ড লাগিয়ে ভূমিটি দখলে নেয়ার চেষ্টা করে। এতে প্রিয়তোষ গংরা বাধা দেন। পরবর্তীতে এনিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা শুরু হয়। পরবর্তীতে এ ব্যাপারে আদালতে মামলা দায়ের করেন প্রিয়তোষ চন্দ্র সরকার। মামলাটি আদালতে আগামীকাল রবিবার শুনানী অনুষ্ঠিত হবে। উক্ত মামলা চলমান অবস্থায় আইন শৃঙ্খলা পরিস্থিতি যাতে অবনতি না হয়, এজন্য গত ১৫ জানুয়ারী ১৪৪ ধারা জারী করা হয়। কিন্তু কুঞ্জলাল দাস গং ১৪৪ ধারা ভঙ্গ করে গতকাল শুক্রবার ভোরে উল্লেখিত ভূমিতে স্থাপনা নির্মাণের পায়তারা করে। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরবর্তীতে বিষয়টি আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মতিউর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার (বানিয়াচং সার্কেল) শেখ মোঃ সেলিম, আজমিরীগঞ্জ থানার ওসি মোশারফ হোসেন তরফদারসহ ৯৯৯ এ ফোন দিয়ে যোগাযোগ করা হলে সেখানে তাৎক্ষণিক এসআই এমরান হোসেন ও এএসআই জাহাঙ্গীর আলম ঘটনাস্থলে গিয়ে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। এ সময় পুলিশের পক্ষ থেকে জানানো হয়, যারা শান্তি শৃঙ্খলা ভঙ্গ করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
গতকাল সরেজমিনে গিয়ে এলাকার মানুষের সাথে কথা বলে জানা যায়, উল্লেখিত ভূমিটি ৪০ বছর ধরে প্রিয়তোষ চন্দ্র সরকার গংদের দখলে রয়েছে। কিন্তু কুঞ্জলাল দাস গং জায়গাটি কখনও সংগঠনের নামে আবার কখনও ধর্মীয় প্রতিষ্ঠানের নামে দখলের পায়তারা করে। এ ব্যাপারে বিরোধপূর্ণ ভূমির পাশের পশ্চিম দিকে ভূমির মালিক সত্যরঞ্জন চক্রবর্তী জানান, ক্রয় সূত্রে ওই ভূমির প্রকৃত মালিক প্রিয়তোষ চন্দ্র সরকার গং। কিন্তু কুঞ্জলাল দাস তার বাহিনী নিয়ে ওই জায়গাটি বেআইনীভাবে দখল করতে চান। তিনি ভয়ংকর মানুষ তার ভয়ে এলাকার কেউ মুখ খুলে কথা বলতে চান না। জানি না কোন দিন আমার জায়গা দখল করতে আসে। ভূমির পূর্ব দিকের জায়গার মালিক বীর মুক্তিযোদ্ধা কৃষ্ণ চরণ সরকার জানান, ৪০ বছরের উপরে হবে ওই ভূমিটি প্রিয়তোষ চন্দ্র সরকার গং ভোগ দখল করে আছেন। কিন্তু গায়ের জোরে কুঞ্জলাল দাস গং ভূমিটি নিজেদের করে নিতে চান। পল্লী চিকিৎসক নিলেন্দ্র সরকার জানান, প্রিয়তোষ চন্দ্র সরকার গংদের মালিকানা ও দখলকৃত জায়গাটি দেশীয় অস্ত্রের জোরে কুঞ্জলাল দাস গং দখল করতে চায়। এনিয়ে এলাকায় সংঘর্ষের আশংকা রয়েছে। এ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সেখানে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেন তিনি।
এ ব্যাপারে আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, ১৪৪ ধারা ভঙ্গ করে কুঞ্জলাল দাস গং জায়গা দখল করতে গেলে পুলিশ পাঠিয়ে আমরা বন্ধ করি। তিনি বলেন- যারা আইন ভঙ্গ করবেন তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোঃ সেলিম জানান, সংবাদ পাওয়ার পর পরই পুলিশ ঘটনাস্থলে পাঠিয়ে কাজ বন্ধ করেছি। পরবর্তীতে যারা শান্তি শৃঙ্খলা ভঙ্গ করবে আমরা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবো।