স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জে চোরাই চা পাতা চক্রের দুই সদস্যকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলো চুনারুঘাট উপজেলার রমাপুর গ্রামের মৃত আব্দুল হকের ছেলে মোঃ মোতাব্বির হোসেন (২৯) ও মাধবপুর উপজেলার কড়রা গ্রামের মৃত আব্দুল হাসিমের ছেলে মোঃ রফিক মিয়া (৪৫)। তবে তারা দুইজন আটক হলেও চক্রের বাকীরা পালিয়ে গেছে।
গতকাল রোববার সন্ধ্যায় চা পাতা চোরাই চক্রের দুই সদস্যকে গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করেন শায়েস্তাগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) অজয় চন্দ্র দেব।
এর আগে তার নির্দেশনায় থানার এসআই কমলা কান্ত মালাকার, এএসআই বিধান রায়সহ একদল পুলিশ শায়েস্তাগঞ্জের হাসপাতাল সড়কে অভিযান চালায়। এ অভিযানে দুইটি সিএনজি চালিত অটোরিক্সা আটক করে প্রায় ৪৩০ কেজি চোরাই চা পাতাসহ গ্রেপ্তার করা হয় চক্রের ওই দুই সদস্যকে। বাকীরা কৌশলে পালিয়ে যায়। এ ব্যাপারে পুলিশ বাদী হয়ে থানায় মামলা করেছে।
অনুসন্ধানে জানা গেছে বাগানের কতিপয় দায়িত্বশীলদেরকে ম্যানেজ করে চোরাই পথে বাগান থেকে চা-পাতা সংগ্রহ করে চোর সিন্ডিকেটের চক্রটি। পরে বস্তাভর্তি করে বাগানের বাইরে নির্দিষ্ট স্থানে জড়ো করে মধ্যরাত কিংবা ভোররাতে সিএনজি ও পিকআপযোগে পাচার করা হয়। আটককৃতদের দাবি তারা চুরি করেনি বাগানের শ্রমিকদের কাছ থেকে কিনে বিক্রি করছে। স্থানীয় কয়েকটি বাগান কর্তৃপক্ষের দাবি, তাদের বাগান থেকে কোন পাতা চুরি কিংবা খোলা পাতা বিক্রি হয়নি। তাহলে এসব পাতা কোন বাগানের? কারা বিক্রি করছেন এ নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে।
ওসি অজয় চন্দ্র দেব জানান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ রবিউল ইসলামের নেতৃত্বে তিনি অপরাধ দমনে কাজ করছেন। তিনি চোরাই চা পাতা চক্রের দুই সদস্যকে আটক করেছেন। বাকীদেরও তিনি আটক করতে অভিযান পরিচালনা করছেন। তিনি জানান, জেলার পাহাড়ি এলাকাকে ঘিরে গড়ে উঠা চা বাগান থেকে কয়েকটি চক্র অসাধু শ্রমিকদের মাধ্যমে চা পাতা সংগ্রহ করে বিক্রির জন্য বিভিন্ন স্থানে নিয়ে আসে। এসব চা পাতা বিক্রি করে তারা লাখ লাখ হাতিয়ে নিচ্ছে। এ চক্রের সদস্যসহ মূল হোতাদের ধরতে পুলিশ তৎপর। অপরাধী কাউকে ছাড় দেওয়া হবে না বলে হুশিয়ারি উচ্চারণ করেন ওসি।