কেনিয়ার নাইরুবিতে অনুষ্ঠিত ৩ দিন ব্যাপী “ওহপষঁংরাব উরমরঃধষ ঋঁঃঁৎব; অ ংঁসসরঃ ড়হ জবংঢ়ড়হংরনষব ঋরহধহপব রহ অপঃরড়হ” শীর্ষক সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে যোগ দিতে সোমবার কেনিয়া পৌঁছেছেন হবিগঞ্জ উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন। সংস্থাটি শুরু থেকেই দরিদ্র জনগোষ্ঠীর কর্ম-সংস্থান সৃষ্টি ও তাদের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে হবিগঞ্জ জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ১২টি শাখা কার্যালয়ের মাধ্যমে সহজ শর্তে ক্ষুদ্রঋণ, ক্ষুদ্র উদ্যেক্তা, গৃহনির্মাণ, কৃষি ও মৎস্যচাষ, পশুপালন, বর্গাচাষী, মৌসুমী এবং বিভিন্ন ধরনের আয়-বর্ধনমূূলক কর্মকান্ডে সহায়তা প্রদানের জন্য ঋণ কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। বাংলাদেশ সরকারের পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও বাংলাদেশ ব্যাংকের গৃহায়ণ তহবিল উক্ত ঋণ কার্যক্রম বাস্তবায়েনে আর্থিক ও কারিগরী সহযোগিতা প্রদান করে আসছে।
ক্ষুদ্রঋণ কার্যক্রম ছাড়াও সংস্থার নিজস্ব অর্থায়ন ও দেশী – বিদেশী আন্তর্জাতিক দাতা সংস্থা- এনজিও ফোরাম, জিওবি-ইউনিসেফ, আইন ও সালিশ কেন্দ্র, প্রিপ-ট্রাস্ট, মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ), সেভ দ্যা চিলড্রেন, ইউএনডিপি-ইউপিপিআর প্রজেক্ট, ইউনিসেফ-এলসিবিসি প্রজেক্ট, অক্সফাম, প্র্যাকট্রিক্যাল এ্যকশন, এসিড সারভাইবার ফাউন্ডেশনসহ বিভিন্ন দাতা সংস্থার সহযোগিতায় প্রাথমিক স্বাস্থ্য সেবা, দরিদ্র মানুষের বিনা খরচে আইনি সহায়তা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা প্রকল্প, গৃহকর্মে নিয়োজিত শিশুদের সুরক্ষা, নারীর ক্ষমতায়ন, উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা, স্যানিটেশন কার্যক্রম সহ বিভিন্ন ধরনের উন্নয়ন ও সেবামূলক প্রকল্প অত্র জেলায় বাস্তবায়ন করে আসছে।
আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন ইতিমধ্যে বাংলা টাইমস বিজনেস এন্ড সোস্যাল এওয়ার্ড-২০১৪ এবং “বঙ্গবীর ওসমানী স্মৃতি পদক”-২০১৫, জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ স্মৃতি পদক-২০১৬, ফিদেল ক্যাস্ত্রো সম্মাননা পদক-২০১৭, মানবাধিকার শান্তি পদক-২০১৭ লাভ করেছেন। ইতিপূর্বেও তিনি ফিলিফাইন, থাইল্যান্ড ও ভারতে অনুষ্ঠিত ঊধৎষু ঈযরফযড়ড়ফ উবাবষড়ঢ়সবহঃ ঊফঁপধঃরড়হ শীর্ষক এশিয়া প্যাসিফিক আঞ্চলিক ও আন্তর্জাতিক গরপৎড়-ঈৎবফরঃ ঝঁসসরঃ সম্মেলনে চীন, আবুধাবী, ভিয়েতনাম ও শ্রীলংকায় অনুষ্টিত বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসাবে যোগদান করেছেন।
এছাড়াও তিনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে এনজিও প্রতিনিধি হিসাবে হবিগঞ্জ জেলা আইন সহায়তা কমিটি, জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটি, ভিজিএফ কমিটি, কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটি, লোকাল ক্যাপাসিটি বিল্ডিং এন্ড কমিউনিটি এমপাওয়ারমেন্ট (এলসিবিসিই), লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-২), সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে কর্মক্ষেত্রে ও শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানী প্রতিরোধ কল্পে অভিযোগ গ্রহন কমিটি, হবিগঞ্জ জেলা পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট এর সদস্য সচিব, রোটারী ক্লাব অব হবিগঞ্জ এর সেক্রেটারী এবং হবিগঞ্জ ল’ কলেজের গভর্ণিং বডির সদস্য হিসাবে দীর্ঘদিন যাবৎ সুনামের সহিত দায়িত্ব পালন করে আসছেন। প্রেস বিজ্ঞপ্তি