বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার হবিগঞ্জ জেলার মাধবপুর এলাকায় অপরিকল্পিতভাবে গড়ে ওঠা শিল্প কারখানা থেকে স্থানীয় খাল নদী জলাশয় দূষণের চিত্র সরজমিনে পরিদর্শন করেন এবং স্থানীয় জনগণের সঙ্গে কথা বলেন। বাপা’র সাধারণ সম্পাদক শরীফ জামিলের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক খোয়াই রিভার ওয়াটার কিপার তোফাজ্জল সোহেল, অধ্যাপক নাসরিন হক, সাবেক ইউপি চেয়ারম্যান খাইরুল ইসলাম মনু, ডা: আলী আহসান চৌধুরী পিন্টু, আব্দুল কাইয়ুম প্রমূখ।
পরিদর্শনকালে প্রতিনিধিদল দেখতে পান- মার লিমিটেডসহ অন্যান্য ফ্যাক্টরির অপরিশোধিত বর্জ্য পার্শ্ববর্তী খালে ফেলা হচ্ছে। এই খালসমূহ অন্যান্য নদী ও জলাশয় হয়ে মেঘনা নদী পর্যন্ত দূষণ ছড়াচ্ছে। বছরের পর বছর ধরে চলা এই শিল্প দূষণ বিপর্যস্ত স্থানীয় গ্রামবাসী ও সংশ্লিষ্ট পরিবেশ দেশের প্রচলিত আইনের প্রতি কোনো রকম তোয়াক্কা না করেই এই সমস্ত শিল্প কারখানা প্রশাসনসহ সবার নাকের ডগার উপর চালিয়ে আসছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) দীর্ঘদিন থেকে এই অঞ্চলের শিল্প দূষণের বিরুদ্ধে সোচ্চার রয়েছে। কিন্তু বাস্তবিক অর্থে এই দূষণ নিয়ন্ত্রণে কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে দেখা যায়নি। এই এলাকার শিল্প দূষণ নিয়ন্ত্রণে সরকারকে আরো কঠোর এবং সক্ষমতা সম্পন্ন দূষণ বিরোধী কর্মকান্ড পরিচালনা ও বাস্তবায়ন করা জরুরি। এতে সাধারণ মানুষ ও সামাজিক আন্দোলন সমূহের নেতৃবৃন্দকে যুক্ত করা আবশ্যক।
প্রতিনিধি দলের পক্ষ থেকে বলা হয়, আমরা এই চলমান শিল্পদূষণের প্রতিবাদ জানাই এবং অবিলম্বে যে কোনো শিল্পদূষণের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য প্রশাসন ও অন্যান্য দায়িত্বশীল প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের আরো নির্মোহ ও সততার সাথে দূষণ বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানাই। প্রেস বিজ্ঞপ্তি