মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুর উপজেলার হরষপুর দারুল উলুম কওমি মাদ্রাসায় মসদিদের ইমাম নিয়োগকে কেন্দ্র করে সংঘর্ষ চলাকালে হরষপুর রেলস্টেশন বাজারের ব্যবসায়ীদের মালামাল লুট করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। বাজারের অর্ধশত দোকান থেকে প্রায় দুই কোটি টাকার মালামাল প্রকাশ্যে লুটপাট করে নিয়ে গেছে তারা। সংঘর্ষ চলাকালে হাজারো হামলাকারি দুর্বৃত্ত বাজারের চালের দোকান, সারের দোকান, কাপড়ের দোকান, মুদি দোকান সহ ছোট বড় অর্ধশতাধিক দোকান থেকে জিনিসপত্র লুট করে নিয়ে গেছে। নিজের জিনিসপত্র হারিয়ে অসহায় হয়ে পড়েছেন ব্যবসায়ীরা। শুধু তাই নয়, সংঘর্ষ চলাকালে লুটপাটের পাশাপাশি অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ভেঙে ফেলা হয়েছে। ব্যবসায়ীরা লুন্টিত মালামাল উদ্ধার ও হামলাকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।
প্রসঙ্গত, গত শুক্রবার (১৬ আগস্ট) হরষপুর দারুল উলুম কওমি মাদ্রাসার মসজিদে মাওলানা বশির আহমেদ এর ইমামতিকে কেন্দ্র করে মাধবপুর উপজেলার ধর্মঘর ইউনিয়ন এবং পার্শ্ববর্তী বিজয়নগর উপজেলার কয়েকটি গ্রামের লোকজন মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় হরষপুর রেলস্টেশনের শতাধিক দোকান ভাংচুর করে প্রায় দুই কোটি টাকার মালামাল লুট করে নিয়ে যায় হামলাকারীরা।
হরষপুর বাজারের ব্যবসায়ী সেলিম মিয়া সহ ক্ষতিগ্রস্ত কয়েকজন ব্যবসায়ী জানান, সংঘর্ষের সময় রেলস্টেশন বাজারে বিজয়নগর উপজেলার কয়েকটি গ্রামের লোকজন হানা দিয়ে মোবাইল, মুদিমাল, কাপড়ের দোকান, ফার্নিচার সহ শতাধিক দোকান ভাংচুর করে কোটি টাকার জিনিসপত্র লুট করে নিয়ে যায়। লুটপাটের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ব্যবসায়ী ওয়াহিদ মিয়া জানান, সবাই একযোগ লাঠিসোটা নিয়ে কয়েক ঘন্টা ধরে নারী-পুরুষ দোকানের মালামাল লুট করে নিয়ে গেছে। এখন আমরা কার কাছে বিচার চাইব। কে আমাদের জিনিসপত্র ফিরিয়ে দেবে।
ধর্মঘর ইউপি চেয়ারম্যান ফারুক আহমেদ পারুল বলেন, যারা মালামাল লুট করেছে তা ফেরত দিতে প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। যদি ফেরত না দেয় তবে সিদ্ধান্ত হয়েছে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান বলেন, ইমাম ও মাদ্রাসা নিয়ে যাতে ফের কোন মারামারি বা আইন-শৃঙ্খলার অবণতি না ঘটে এজন্য দু’উপজেলার ১০ জনকে প্রধান করে কমিটি করে দেওয়া হয়েছে। আর যারা মালামাল লুট করেছে তা ফেরত না দিলে তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে প্রশাসনকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।